রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

যেসব বাসি খাবার খেলে মারাত্মক ক্ষতি হয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:১০ পিএম

শেয়ার করুন:

যেসব বাসি খাবার খেলে মারাত্মক ক্ষতি হয়

অনেকেই একগাদা খাবার রান্না করে ফ্রিজে রেখে দেন। এসব খাবার পরে বাসি করে খান। এই কাজটি যারা রোজ করছেন তারা সাবধান হোন। কেননা, এমন কিছু খাবার আছে যেগুলো বাসি করে খেলে শরীরের মারাত্মক ক্ষতি হয়। জানুন এসব খাবার সম্পর্কে। 

ডিম


বিজ্ঞাপন


ডিম যদি বারবার গরম করা খান তাহলে এর পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে। ডিমের মধ্যে সর্বদা সালমোনেলা থাকে, তাই যদি গরম করে খান এর মধ্যে নতুন করে ব্যাকটেরিয়ার জন্ম হয়, যা পেটের জন্য খুবই ক্ষতিকর।

foodএছাড়া ডিম দ্বিতীয়বার গরম করলে এরমধ্যে যে নাইট্রোজেন অক্সিডাইজড হয় তা ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। তাই তো পুষ্টিবিদরা ডিম সিদ্ধ বা ভাজা যাই খান না কেন, গরম করে খাওয়া ঠিক নয়।

মুরগির মাংস

সময় বাঁচানোর জন্য ছুটির দিনে আমরা একসঙ্গে অনেক পরিমান মুরগির মাংস রান্না করি। যাতে করে পরের দিন খাওয়া যেতে পারে স্বস্তি করে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, মুরগির মাংস বারবার গরম করে খাওয়া উচিত নয়। কারণ, এর মধ্যে যে প্রোটিন থাকে, তা বার বার গরম করলে প্রোটিনের কম্পোজিশন বদলে যায়। তাই অনেক সময় বাসি চিকেন থেকে বদহজম হয়।


বিজ্ঞাপন


পালংশাক

একাধিক গবেষণায় প্রমাণ পাওয়া গিয়েছে যে, পালংশাক বার বার গরম করে খেলে শরীরে কার্সিনোজেনিক এলিমেন্ট বা ক্যানসার সৃষ্টিকারী কোষের ঝুঁকি বাড়ে। তাই এই মারণরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহুগুণে বৃদ্ধি পায়। 

foodপালংশাকে থাকে নাইট্রেট যা বার বার গরম করলে নাইট্রাইটসে রূপান্তরিত হয়ে যায়। নাইট্রাইটস শরীরের জন্য একেবারেই ভালো নয়। তাই পুষ্টিবিদরা রান্না করার পর পরই পালং রান্না করার পরামর্শ দেন।

বিটের যে কোনও পদ

বিটরুট বা বিট যাই বলুন না কেন, এর মধ্যে নাইট্রিক অক্সাইড থাকে। যখন এই যৌগ সমৃদ্ধ খাবার গরম করে খাওয়া হয়, তখন প্রথমে নাইট্রাইট এবং পরে নাইট্রোসামিনে রূপান্তরিত হয়। যা কার্সিনোজেনিক হিসাবে পরিচিত। তাই তো চিকিৎসকরা এই জাতীয় সবজি বারবার গরম করে খেতে নিষেধ করেন।

মাশরুম

বিশেষজ্ঞদের মতে, মাশরুমের মধ্যে ফাইবার ও এনজাইম রয়েছে। এগুলো আমাদের হজম করতে সহায়তা করে। কিন্তু বার বার গরম করলে ফাইবার ও এনজাইম নষ্ট হয়ে যায়। আর তাই তো বিশেষজ্ঞরা মাশরুম বাসি খেতে নিষেধ করেন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর