শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

আয়রনের ঘাটতি মেটায় যেসব সবজি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৩৫ এএম

শেয়ার করুন:

আয়রনের ঘাটতি মেটায় যেসব সবজি

দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান আয়রন। এই উপাদানটির ঘাটতি হলে নানা সমস্যা দেখা দেয়। শরীরে আয়রনের অভাব হলে রক্তের পরিমাণও কমে যায়। ফলে দেখা দেয় দুর্বলতা, মাথা ঘোরা, ক্ষুধামন্দার মতো নানা সমস্যা। 

অনেকেই আয়রনের ঘাটতি মেটাতে ওষুধ খেয়ে থাকেন। চিকিৎসকের পরামর্শ ব্যতীত কখনোই ওষুধ খাওয়া উচিত নয়। তাহলে উপায়? কিছু খাবার রয়েছে যা আয়রনের ঘাটতি দূর করতে সাহায্য করে। চলুন জেনে নিই এমন কিছু সবজির নাম-


বিজ্ঞাপন


brocoli

ব্রকলি

শরীরের জন্য সবুজ রঙের এই বিশেষ ফুলকপি বেশ উপকারি। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন ও ভিটামিন সি রয়েছে। ব্রকলি হজম প্রক্রিয়াকে শক্তিশালী করে। দেহের দুর্বলতা কমায়। ডায়াবেটিস রোগীরা অনায়াসে ব্রকলি খেতে পারেন। সবজি, স্যুপ বা সালাদ সবভাবেই এটি খাওয়া যায়। 

spinach


বিজ্ঞাপন


পালং শাক

শীতের সবজি পালং শাক স্বাস্থ্যের জন্য খুব উপকারি। এতে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন, সোডিয়াম, পটাশিয়াম। পালং শাক খেলে দেহের আয়রনের পরিমাণ বাড়ে। এতে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে। ওজনও থাকে নিয়ন্ত্রণে। 

pea

সবুজ মটর বা মটর শুটি

শরীরের জন্য মটর শুটিও খুব উপকারি। এতে প্রচুর পরিমাণে আয়রন, সোডিয়াম, ফাইবার এবং ভিটামিন সি রয়েছে। মটর খেলে শরীরে আয়রনের ঘাটতি পূরণ হয়। পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও মজবুত হয়।

beetroot

বিটরুট

শরীরের জন্য বিশেষভাবে উপকারী এই সবজিটি। এতে প্রচুর আয়রন, সোডিয়াম ও ক্যালসিয়াম আছে। প্রতিদিন বিটরুট খেলে ত্বক সুস্থ থাকার পাশাপাশি শরীরে রক্তের পরিমাণও বৃদ্ধি পায়। তাই আয়রনের ঘাটতি মেটাতে ভরসা রাখতে পারেন বিটরুটে। 

আয়রনের ঘাটতি হলে অনেকেই এড়িয়ে চলেন। পরবর্তীতে এটি বড় ধরনের স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। তাই খাদ্যতালিকায় এসব সবজি যোগ করুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর