শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

চিকেন পক্স থেকে বাঁচতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ১১:১১ এএম

শেয়ার করুন:

চিকেন পক্স থেকে বাঁচতে যা খাবেন

শীতের মৌসুম চললেও গায়ে লাগছে বসন্তের হাওয়া। গত কিছুদিন ধরে তাপমাত্রার পারদ ওঠানামা করছে। এই গরম তো এই ঠান্ডা। প্রকৃতির এমন আচরণের কারণে রোগ-বালাইয়ের আশঙ্কা থাকে। শীতের শেষে বসন্তের হাত ধরে চিকেন পক্স আসে। এই রোগ থেকে ভালো থাকতে সতর্কতা জরুরি। 

বায়ুবাহিত এই রোগটি খুব সহজেই ছড়ায়। তাই প্রথম থেকেই সতর্ক থাকতে হবে। চিকিৎসকদের মতে, এই সময় ঘরের বাইরে বের হলে মাস্ক ব্যবহার করতে হবে। লম্বা হাতার পোশাক পরা জরুরি। যেহেতু এখনও প্রকৃতিতে হালকা শীত রয়েছে তাই কিছুটা মোটা পোশাক পরা যায়। 


বিজ্ঞাপন


চিকেন পক্স থেকে দূরে থাকে খাবারের দিকেও বিশেষ নজর দিতে হবে। এই রোগ প্রতিরোধ করতে রোজকার পাতে কোন খাবারগুলো রাখবেন? চলুন জেনে নেওয়া যাক- 

ful

সজনে ফুল

শীত আর বসন্তের সন্ধিক্ষণের এই সময়ে মাঝেমধ্যে সজনে ফুল খেতে পারেন। নানা অসুখ ঠেকাতে এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে সজনে ফুল বেশ উপকারি। প্রতিদিন অল্প হলেও এই ফুল খান। উপকার মিলবে। 


বিজ্ঞাপন


নিম

নিম পাতা জীবাণুনাশক। গোসলের সময়ে নিম পাতা সেদ্ধ করা পানি ব্যবহার করলে এই অসুখ অনেকটা সহজেই রোখা সম্ভব। ‘ভ্যারিসেল্লা’ ভাইরাসের আক্রমণে চিকেন পক্স হয়। নিমপাতা সেই ভাইরাসের সঙ্গে লড়তে সাহায্য করে।

badhakopi

বাঁধাকপি

এখনও বাজারে দেখা মিলছে বাঁধাকপির। থাইরয়েডের সমস্যা থাকলে এই সবজিটি খেতে পারেন। বাঁধাকপিতে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ পদার্থ। বায়ুবাহিত অসুখ ঠেকাতে যা উপকারি ভূমিকা রাখে। 

গাজর

শীতে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে গাজর। এতে থাকা বিটা ক্যারোটিন ও অক্সিড্যান্ট বসন্ত ঠেকাতে সাহায্য করে। পাশাপাশি যেকোনো সংক্রামক রোগের সঙ্গে লড়তে গাজর খুবই কার্যকর।

yogurt

টক দই

দেহের টক্সিন দূর করে ভেতর থেকে পরিষ্কার রাখতে সাহায্য করে টক দই। আর টক্সিন মুক্ত থাকলে এমনিই রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। চিকেন পক্স ঠেকাতে তাই ভরসা রাখতে পারেন এই ধরনের প্রোবায়োটিক উপাদান যুক্ত খাবারের উপর। এ ছাড়া দইয়ের প্রোবায়োটিক উপাদান শরীরে নানাবিধ সংক্রমণ ঠেকায়।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর