শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

শ্যাম্পুর পরিবর্তে ব্যবহার করতে পারেন যে উপাদানগুলো

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩, ০২:১১ পিএম

শেয়ার করুন:

শ্যাম্পুর পরিবর্তে ব্যবহার করতে পারেন যে উপাদানগুলো

শীতকালে পরিবেশ দূষণের মাত্রা বেড়ে যায়। ধুলাবালি, বাজে আবহাওয়ার প্রভাব পড়ে চুলে। বাড়ি ফিরে শ্যাম্পু না করলেই নয়। এসময় বাতাসে আর্দ্রতার পরিমাণ এত বেশি থাকে যে চুলে আঠালো ভাব চলে আসে। বিশেষত যাদের মাথার ত্বক তৈলাক্ত, তাদের শ্যাম্পু করা ছাড়া উপায় থাকে না। 

বাজারচলিত শ্যাম্পুতে থাকে নানা রাসায়নিক। ঘন ঘন শ্যাম্পু করার ফলে চুলের হাল শোচনীয় হয়ে যায়। তবে শ্যাম্পুর কিছু বিকল্প ঘরোয়া উপায় রয়েছে। এগুলো ব্যবহার করলে শ্যাম্পুর মতোই সুফল মিলবে। চলুন জেনে নিই বিস্তারিত- 


বিজ্ঞাপন


apple cider vinegar

অ্যাপল সিডার ভিনেগার

ওজন কমাতে সাহায্য করে অ্যাপল সিডার ভিনেগার। এর পাশাপাশি এটি চুল পরিষ্কার রাখতেও সাহায্য করে। ভিনেগারে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্টের মতো উপাদান যা মাথার ত্বকের ময়লা, মৃত কোষ দূর করতে সাহায্য করে। খুশকির সমস্যা থাকলে অ্যাপল সিডার ভিনেগার দিয়ে চুল ধুয়ে ফেলুন। সমস্যা দূর হবে। 

lemon


বিজ্ঞাপন


লেবুর রস

শ্যাম্পু করতে গিয়ে দেখলেন শেষ হয়ে গেছে। কিন্তু শ্যাম্পু করা ছাড়া চলবেই না। তাহলে উপায়? এমন পরিস্থিতি হলে ভরসা রাখুন লেবুতে। শ্যাম্পুর বিকল্প হিসেবে লেবুর রস ব্যবহার করা যায়। এটি খুশকি দূর করতেও দারুণ উপকারি। গরম পানিতে লেবুর রস মিশিয়ে ব্যবহার করুন। উপকার পাবেন। 

alovera

অ্যালোভেরা

ভিটামিন, মিনারেলস, এনজাইম, সেলিসাইলিক অ্যাসিড-সমৃদ্ধ অ্যালোভেরা শ্যাম্পুর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন। মাথার ত্বকে তেল জমে থাকলে র‌্যাশ, ব্রণ হয়। অ্যালোভেরা এসব সমস্যা থেকে মুক্তি দেয়। এর অ্যান্টি ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল উপাদান চুলের যত্ন নেয়। শ্যাম্পুর পরিবর্তে চোখ বন্ধ করে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর