শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

ঘুমের মধ্যে দাঁত কিড়মিড় করলে করণীয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩, ১০:৩০ এএম

শেয়ার করুন:

ঘুমের মধ্যে দাঁত কিড়মিড় করলে করণীয়

রাতে ঘুমের মধ্যে দাঁতে দাঁত ঘষার সমস্যা অনেকের রয়েছে। অনেকের ক্ষেত্রে এই সমস্যা এত মারাত্মক হয় যে পাশে থাকা মানুষটিরও সমস্যা হয়। মূলত স্ট্রেসের কারণে এই সমস্যা হয়ে থাকে। বিশেষজ্ঞদের মতে, শ্বাস আটকে গেলে কিংবা নাক ডাকা সমস্যা থাকলেও এমনটা হয়। 

কিছু ঘরোয়া টোটকা কাজে লাগিয়ে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন জেনে নিই দাঁত কিড়মিড় সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন- 


বিজ্ঞাপন


dhakamail

চোয়ালের ব্যায়াম 

দাঁতের ঘষানি কমাতে সাহায্য করে চোয়ালের ব্যায়াম। ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত চোয়ালের চারপাশে মালিশ করুন। এতে চোয়ালের পেশী রিল্যাক্সে থাকে। দাঁত কিড়মিড়ের প্রবণতাও কমে। 

হট প্যাড 


বিজ্ঞাপন


ঘুমাতে যাওয়ার আগে চোয়ালকে আরাম দেওয়া জরুরি। চোয়ালের অংশে কিছুক্ষণ হট প্যাড ঠেকিয়ে রাখুন। চাইলে গরম পানীয় পান করতে পারেন। এতে চোয়ালের পেশি অনেকটাই আরাম পাবে। 

dhakamail

চিবানোর অভ্যাস ছাড়ুন 

কিছু চাবানোর অভ্যাস থাকলে এই সমস্যা আরও বাড়ে। খাবারের জিনিস বাদে অন্য জিনিস চিবানো ছাড়ুন। অনেক শিশুর কলমের ক্যাপ, চুইংগাম চিবানোর অভ্যাস থাকে। ফলে এই সমস্যা বেশি দেখা দেয়। 

সমস্যা জটিল হলে কিছু চিবিয়ে খেতে হয় এমন খাবার এড়িয়ে চলুন। তরল খাবার খাওয়ার পরিমাণ বাড়ান। এতে চোয়াল বেশি সক্রিয় হবে না। ফলে ঘুমের মধ্যে সমস্যাও কমবে।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর