শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

কোন কোন পেশার নারীদের গর্ভপাতের ঝুঁকি বেশি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩, ০২:৫৬ পিএম

শেয়ার করুন:

কোন কোন পেশার নারীদের গর্ভপাতের ঝুঁকি বেশি

একজন নারীর গর্ভকালীন সময় খুবই ঝুঁকির। আর সেই নারী যদি হন কর্মজীবী তাহলে ঝুঁকি খানিকটা বেশি। জানুন কোন কোন পেশার নারীদের গর্ভপাতের ঝুঁকি বেশি। 
 
গর্ভধারণের প্রথম ২৬ সপ্তাহ গর্ভপাতের ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। লন্ডনের ন্যাশনাল হেলথ সার্ভিসের মতে, গর্ভপাত হতে পারে একাধিক কারণের জন্য। তবে বেশির ভাগেরই ধারণা, শিশুর ক্রোমোজোমের অস্বাভাবিকতার কারণেই গর্ভপাত হয়।

সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, আপনি কী ধরনের চাকরি করেন তার সঙ্গেও গর্ভাপাতের বিষয়টি সম্পর্কিত। দক্ষিণ কোরিয়ার ‘জার্নাল অব অকুপেশানাল হেল‌থ’-এর রিপোর্টে গর্ভপাত, এপটোপিক প্রেগন্যান্সি এবং মোলার প্রেগন্যান্সি নিয়ে আলোচনা করা হয়েছে।


বিজ্ঞাপন


গবেষণায় জানা গেছে, যে সব মহিলারা চাকরি করেন, তাদের ক্ষেত্রে অন্তঃসত্ত্বা অবস্থায় এই তিন ধরনের ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। 

womenগবেষণা অনুযায়ী, যে সব মহিলা স্বাস্থ্যক্ষেত্রে কাজ করেন এবং যারা সমাজসেবী সংগঠনে কাজ করেন তারাই সবচেয়ে বেশি মৃত সন্তানের জন্ম দেন। এ ছাড়া যারা পাইকারি বা খুচরা ব্যবসার সঙ্গে যুক্ত, যারা শিক্ষাক্ষেত্রে কাজ করেন তাদেরও অন্তঃসত্ত্বা অবস্থায় নানা শারীরিক জটিলতার ঝুঁকি থাকে। যারা বিমা সংস্থায় কিংবা অন্য আর্থিক ক্ষেত্রে কাজ করেন, তাঁদের ক্ষেত্রে ঝুঁকি তুলনামূলক ভাবে কম।

গবেষণা অনুযায়ী, লন্ডনে ৮ জন অন্তঃসত্ত্বার মধ্যে ১ জনের গর্ভপাত হয়ে থাকে। 

২০২২ সালের এক গবেষণায় বলা হয়েছিল, ইউরোপীয় মহিলাদের তুলনায় ৪০ শতাংশ বেশি গর্ভপাত হয় এশীয় বংশোদ্ভূতদের। বলা হয়, এশীয় মহিলাদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। অন্তঃসত্ত্বা দশার প্রথমিক পর্যায়ে তাই তাদের গর্ভপাত বেশি হয়। যারা অন্তঃসত্ত্বা অবস্থায় মদ্যপান, ধূমপান করেন, মাদক খান তাদের ঝুঁকিও বেশি।


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর