শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

এই ৫ নিরামিষ খাবারে ভরপুর ক্যালসিয়াম মেলে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩, ১২:৫১ পিএম

শেয়ার করুন:

এই ৫ নিরামিষ খাবারে ভরপুর ক্যালসিয়াম মেলে

ক্যালসিয়াম শরীরের জন্য খুবই দরকারি খনিজ। হাড়ের গঠনে প্রয়োজন হয় ক্যালসিয়াম। এই খনিজের ঘাটতি হলে হাড়ের ক্ষয় হয়। তবে নিরামিষ খাওয়া মানুষের শরীরে এই খনিজ কম যায়। জানুন কোন কোন নিরামিষ খাবারে ক্যালসিয়াম পাবেন।

পুষ্টিবিজ্ঞানীদের মতে, নিরামিষ খাবারের মধ্যেও বিকল্প রয়েছে অনেক। আপনাকে শুধু সঠিক খাবারটি খেতে হবে। তবেই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। খাবারে থাকতে হবে প্রোটিন, কার্ব, ফ্যাট, ভিটামিন, খনিজের ভারসাম্য।


বিজ্ঞাপন


ছোলা খান

ছোলা পুষ্টির ভাণ্ডার। এতে নানা ভিটামিন ও খনিজ রয়েছে। আর ক্যালসিয়ামের ঘাটতিও মেটাতে পারে এই খাবার। ১০০ গ্রাম ছোলায় রয়েছে ১৫০ মিলিগ্রাম ক্যালসিয়াম। এছাড়াও এই খাবারে থাকে ভিটামিন সি, আয়রন, ভিটামিন বি৬, ম্যাগনেসিয়াম, সোডিয়াম, পটাসিয়াম। তাই শরীর সুস্থ রাখতে চাইলে রোজ এই খাবার মুখে তুলে নিতেই পারেন। আশা করছি ভালোই থাকবেন। কোনও সমস্যা হবে না বললেই চলে।

calciumনটে শাক

বাঙালিরা শাক খেতে ভালোবাসেন। এক্ষেত্রে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে নটে শাক খান। এই শাকের মধ্যে বিশেষ কিছু গুণ অবশ্যই রয়েছে। এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন বি৬, ভিটামিন এ, আয়রন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম। এছাড়াও নটে শাকের ১০০ গ্রামে থাকে প্রায় ৩৩০ এমজি ক্যালসিয়াম। তাই হাড়ের জোর বাড়াতে চাইলে আপনি এই খাবার অবশ্যই খান। এই উপায়ে বহু অসুখ কাছে আসবে না।


বিজ্ঞাপন


খেজুর

মিষ্টি খাবারের মধ্যে অন্যতম হল খেজুর। এর স্বাদ একদম অনন্য। তবে শুধু স্বাদ নয়, এর পুষ্টিগুণও কিন্তু ফেলে দেওয়ার নয়। এতে রয়েছে পটাসিয়াম, আয়রন, ভিটামিন বি৬, ম্যাগনেসিয়াম, ফাইবার। এই উপাদানগুলো খেজুরকে করে তোলে অনন্য। তাই নিয়মিত খাওয়ার চেষ্টা করুন। এছাড়া ১০০ গ্রাম খেজুরে আছে প্রায় ৭১ মিলিগ্রাম ক্যালশিয়াম। এটা শরীরের জন্য উপকারী। হাড় সুস্থ থাকে।

calciumকিশমিশ

কিশমিশ সাধ্যের মধ্যে উপকারী। তাই এটা নিয়মিত খেতে হবে। ১০০ গ্রাম কিশমিশে প্রায় ৭৩ গ্রাম ক্যালসিয়াম থাকে। এছাড়া কিশমিশে প্রচুর পরিমাণে ভিটামিন সি, আয়রন, বি ৬, ম্যাগনেশিয়াম, পটাসিয়াম ইত্যাদি থাকে। তাই শরীর সুস্থ রাখতে এর জুড়ি মেলা ভার।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর