শীতের পোশাকের যত্ন

ফিচার ডেস্ক
প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ১২:১১ পিএম
শীতের পোশাকের যত্ন

আর কিছুদিন পরেই শীত বিদায় নিতে শুরু করবে। এক বছরের জন্য শীতের পোশাক আবারও তুলে রাখতে হবে আলমারি বা ওয়ারড্রোবে। কিন্তু তুলে রাখার আগে সঠিকভাবে পরিষ্কার করতে হবে। চলুন জেনে নিই শীতের কাপড় যত্নের কিছু টিপস

সোয়েটার

উলের সোয়েটারে ববলিন উঠে। এতে অনেকের অ্যালার্জি হয়। তাই ব্যবহারের আগে ছোট কাঁচি দিয়ে ববলিন দূর করে নিন।

উলেন শীতের কাপড় ড্রাই ওয়াশ করাই ভালো। কারণ পানিতে ধোয়ার ফলে বেশির ভাগ উলের কাপড়ের আকার নষ্ট হয়ে যায়। কিন্তু কাপড়টি যদি হ্যান্ডওয়াশ করতে হয়, তাহলে তার জন্য আপনাকে মৃদু এবং কম ক্ষারের ডিটারজেন্ট ব্যবহার করুন।

ধোয়ার সময় ডিটারজেন্ট যেন পানিতে পুরোপুরি মিশে যায় সেই খেয়াল রাখতে হবে। ধোয়ার সময় অবশ্যই কাপড়টি উল্টিয়ে নিতে হবে। কাপড় জোরে ঘষাঘষি করা যাবে না। শুকানোর জন্য ওয়াশিং মেশিনের ড্রায়ার ব্যবহার না করে এর পরিবর্তে তোয়ালে কাপড়ের ওপর পাঁচ মিনিট চেপে ধরে পানি বের করে ফেলুন। কাপড় কখনও নিংড়াবেন না। ছায়ায় শুকাতে দিন, কারণ সরাসরি সূর্যের আলোতে কাপড়ের রং নষ্ট হয়।

 ধোয়ার পর কাপড় কুঁচক গেলে আয়রন করা যেতে পারে। কাশ্মীরি সোয়েটার আয়রনের সময় কাপড় ও আয়রনের মধ্যে পরিষ্কার তোয়ালে রেখে নিন। এতে কাপড়ের ফেব্রিক ভালো থাকবে।

Cold

কোট-জ্যাকেট

কোট বা জ্যাকেট জাতীয় শীতের পোশাক ঠিক রাখতে ঘন ঘন ধোয়া উচিত নয়। অনেক দিন ব্যবহার না করার ফলে জ্যাকেটের জিপার জ্যাম হতে পারে। জিপারের চেইনে সাবান বা মোম ঘষে নিলেই জিপার ক্লিয়ার হবে।

বাইরে থেকে ফিরে নরম ব্রাশ দিয়ে কোট-জ্যাকেটটি পরিষ্কার করে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। প্রয়োজনে পোশাকে সুতি কাপড়ের কাভারও ব্যবহার করতে পারেন।

শাল-মাফলার-স্কার্ফ

শালের আকৃতি ঠিক রাখতে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। শাল-মাফলার-স্কার্ফ আয়রন করার সময় উল্টে নিন ।

টুপি-মোজা

টুপি পনের দিন পর পর ধুয়ে নিন। হাত-পায়ের মোজা এক দিন পর পর ধুতে হবে। ধোয়ার সময় ঠাণ্ডা পানিতে কম ক্ষারের ডিটারজেন্ট ব্যবহার করুন।

আকৃতি ঠিক রাখাতে ধোয়ার সময় বেশি চেপা উচিত নয়। আলতো করে কাচুন।

শীতে অনেকেই হাত ও পায়ে মোজা ব্যবহার করেন। দীর্ঘক্ষণ ব্যবহারের ফলে এগুলোতে দুর্গন্ধের সৃষ্টি হয়। তাই পানিতে সামান্য সাদা ভিনেগার মিশিয়ে মিশ্রণটি ফুটিয়ে নিন। সেই গরম মিশ্রণে মোজা ভিজিয়ে রাখুন। তারপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন।

এসএস