মাছ না মাংস? কী খেলে দ্রুত ওজন কমে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২৩, ১০:০৮ এএম
মাছ না মাংস? কী খেলে দ্রুত ওজন কমে

যারা ওজন কমাতে চান তারা মাছ নাকি মাংস খাবেন-এ সিদ্ধান্ত নিতে পারেন না। অনেকেই আবার মনে করেন মাছ ও মাংস খেলে ওজন বাড়ে। তাই ডায়েট চার্টে এই দুটি পুষ্টিকর খাবার বাদ দেন। মাছ ও মাংসের পরিবর্তে সালাদ ও সবজি খান। কিন্তু মাছ ও মাংস খেয়েও ওজন কমানো সম্ভব। 

ওজন বাড়াটা এখন সমস্যার কারণ। তবে এর পিছনে দোষ রয়েছে মানুষেরই। অত্যধিক খাবার খেয়ে খেয়ে সবাই ওবেসিটিতে আক্রান্ত। এবার মাথায় রাখতে হবে যে ডায়েটে প্রোটিন রাখতে পারলে এই সমস্যার সহজ সমাধান করে ফেলতে পারবেন। তাই ওজন বেশি থাকা মানুষকে বলা হয় প্রোটিন খাওয়ার কথা।

foodআসলে প্রোটিন পর্যাপ্ত পরিমাণে খেলে পেট ভরতি থাকে অনেকক্ষণ। এমনকী পেশির জোর বাড়ে। তাই আপনাকে এই বিষয়টির দিকে অবশ্যই জোর দিতে হবে। তবেই সমস্যার সমাধান করা সম্ভব হয়।

এদিকে নিরামিষ ও আমিষ দুই খাবার থেকেই প্রোটিন পাওয়া যায়। তবে আমিষ খাবারের প্রোটিন অনেক সহজে শরীর গ্রহণ করে। তাই আপনি আমিষ খেলে সহজেই এই ম্যাক্রো নিউট্রিয়েন্ট গ্রহণ করতে পারবেন। এক্ষেত্রে মুরগির মাংস ও মাছের মধ্যে যে কোনও একটি আপনি বেছে নিতে পারেন ওজন কমাতে।

fishমাছ খাওয়ার উপকার

বাঙালি আর মাছ সমার্থক। গবেষণায় দেখা গেছে, মাছ খেলে পেট অনেকটা বেশি সময় ভরতি থাকে। এছাড়া মাছে ফ্যাটের পরিমাণ থাকে অনেকটাই কম। তাই এই খাবার ওজন কমাতে সাহায্য করে। এমনকী শরীরে এনার্জি দেয় এই খাবার। এছাড়া মাছে রয়েছে অনেকটা পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এই খাবার হার্টের রোগীদের জন্য খুবই ভালো। তাই বলা হয় মাছ সবসময় খাওয়ার কথা। এক্ষেত্রে ছোট মাছ খাওয়া বেশি উপকারী।

ওজন কমায় মাছ?

এই বিষয়ের উপর একটি গবেষণা প্রকাশ পায় জার্নাল নিউট্রিশন, মেটাবলজিম অ্যান্ড কার্ডিওভাস্কুলার ডিজিজে। এই গবেষণা জানায়, অন্যান্য আমিষ খাবারের তুলনায় মাছ খেলে অনেক দ্রুত কমে ওজন। এটা ওবেসিটি থেকে মুক্তি পাওয়ার ভালো উপায়। এই গবেষণায় দেখা যায় যে ওবেসিটিতে আক্রান্ত মানুষ যারা মাছ খেয়েছেন ৮ সপ্তাহ ধরে, তাদের ওজন কমেছে। এই গবেষণা আরও বলছে, সপ্তাহে ৩ বার মাছ খাওয়া খুবই ভালো।

food

মাংস খেলে কি ওজন কমে?

মুরগির মাংস দারুণ একটি খাবার। এর দামও রয়েছে সাধ্যের মধ্যে। তাই ওজন কমানোর ক্ষেত্রে এই খাবার হাতিয়ার হতে পারে। এছাড়া দেখা গিয়েছে যে নিয়মিত মুরগির মাংস খেলে হাড়ের জোর বাড়ে। এমনকী পেশির শক্তি কয়েকগুণ বৃদ্ধি পায়, খিদে পায় কম। তাই এই খাবারটি যতটা সম্ভব খেতে হবে। তবে রোজ রোজ খেতে যাবেন না। বরং এটাও ঘুরিয়ে ফিরিয়ে খাওয়া যায়। শরীরে কিছু সমস্যা হবে না বললেই চলে।

কোনট খাওয়া বেশি ভালো? চিকেন না মাছ?

বিশেষজ্ঞরা বলছেন, মুরগির মাংসের বুকের অংশ খাওয়া সবথেকে ভালো। এই খাবার দ্রুত ওজন কমাতে পারে। এখানে ফ্যাটের পরিমাণ কম। এক্ষেত্রে কম লবণ দিয়ে মুরগির মাংস সিদ্ধ করে খান। দেখবেন ফল পেয়েছেন। এছাড়া আপনি মাছও খেতে পারেন। আসলে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যুক্ত মাছ খেলে আপনি অনায়াসে ভালো থাকতে পারবেন। তাই চিন্তার কারণ নেই বললেই চলে।

এজেড