সকালে খালি পেটে কী খাওয়া ভালো

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২৩, ১১:৩৪ এএম
সকালে খালি পেটে কী খাওয়া ভালো

রাতে খাওয়ার পর সকাল পর্যন্ত দীর্ঘক্ষণ পেট খালি থাকে। তাই সকালের নাশতা খাওয়াটা জরুরি। নাশতায় পুষ্টিকর খাবার রাখা উচিত। 

পুষ্টিবিদরা সকাল শুরু করতে বলেন স্বাস্থ্যকর খাবার দিয়ে। কেউ সকালে বাদাম খাওয়ার পরামর্শ দেন, আবার কেউ বলেন খালি পেটে কিশমিশ বা কলা খেতে। 

 সকালে খালি পেটে এক গ্লাস পানি দিয়ে সকাল শুরু করা উচিত। পেট পরিষ্কার হওয়ার পরই পানি পান করুন। 

breakfastসকালে খালি পেটে কলা খাবেন?

যাদের বদহজম, গ্যাস, পেট ফুলে যাওয়া, খাবার খাওয়ার পর মুখে টক অনুভূত হলে তাদের দিন শুরু করা উচিত কলা খেয়ে। মনে রাখবেন কলা যেন লোকাল এবং তাজা হয়। কলা যদি আপনার পছন্দ না হয়, তাহলে আপনি যে কোনও লোকাল মৌসুমী ফল খেতে পারেন।

সকালে বাদাম খান

যারা ডায়াবিটিসের শিকার, দুর্বল দৃষ্টি, রুক্ষ ত্বকের সমস্যায় ভুগছে তাদের খালি পেটে বাদাম খাওয়া শুরু করা উচিত। একটি পাত্রে ৩-৪টি বাদাম সারারাত ভিজিয়ে ঢেকে রাখুন। বাদাম খোসা ছাড়িয়ে পরদিন সকালে খেয়ে নিন।

breakfast

খালি পেটে কিশমিশ খান

আপনার যদি কম হিমোগ্লোবিন, পিএমএস, গ্যাস-ফোলাটিং, মুড সুইং-এর সমস্যা থাকে, তাহলে ভেজানো কালো কিশমিশ দিয়ে দিন শুরু করুন। এর জন্য ৬-৭টি কিশমিশ সারারাত পানিতে ভিজিয়ে রেখে ঢেকে রাখুন। সকালে খালি পেটে এটি খান। অস্বাভাবিক ঋতুস্রাবের সমস্যা হলে একটি জাফরানের সঙ্গে কিশমিশ ভিজিয়ে পিরিয়ডের ১০ দিন আগে খাবেন।

ফল খাওয়ার পর কখন নাশতা খাবেন?

আপনি যদি যোগব্যায়াম বা ওয়ার্কআউট করেন তবে এই খাবারগুলো খাওয়ার ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। অন্যথায়, আপনি এই খাবারগুলো এক ঘন্টার মধ্যে নাশতা খেতে পারেন। থাইরয়েডের ওষুধ যারা খায় তারাও খাওয়ার পরেই এই খাবারগুলো খাবেন।

এজেড