বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

সম্পর্ক টিকিয়ে রাখার উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৩, ১২:২৪ পিএম

শেয়ার করুন:

সম্পর্ক টিকিয়ে রাখার উপায়

একটা সম্পর্ক নির্ভর করে অনেক কিছুর উপরে। হোক সেটা প্রেমের সম্পর্ক কিংবা বিয়ে। বিশ্বাস, ভরসা হল সম্পর্কের ভিত্তি। আর একবার যদি সেই বিশ্বাসে চিড় ধরে তাহলে সম্পর্ক টিকিয়ে রাখা মুশকিল হয়ে যায়। প্রতি মুহূর্তে অকারণে সন্দেহ তৈরি হয়। 

প্রেম আর বিয়ের মধ্যে অনেক ফারাক রয়েছে। যতই চেনা হোক না কেন বিয়ের পর ২৪ ঘন্টা একসঙ্গে থাকতে গিয়ে সব সম্পর্কই বদলে যায়। চেনা মানুষেরও অনেক অচেনা গুণ সামনে আসে। আর তাই বিয়ের প্রথম ২ বছর দুজনের কাছেই খুব গুরুত্বপূর্ণ। দুজনের মধ্যে বোঝাপড়া তৈরি হতেও কিছুটা সময় লাগে। 


বিজ্ঞাপন


relationshipআজকাল মানুষের কাছে সম্পর্ক খুবই ঠুনকো হয়ে গিয়েছে। কথায় কথায় ডিভোর্স, ডিভোর্সের হুমকি। বলা সহজ হলেও বিচ্ছেদ কিন্তু ততটাও সহজ নয়। বরং অহেতুক ঝগড়া না করে নিজেদের মধ্যে বসে কথা বলে ঝামেলা মিটিয়ে নিতে পারলেই সবচাইতে ভালো। আর তাই যে লক্ষণ গুলো দেখলে সতর্ক হবেন- 

নিজেদের মধ্যে কথাবার্তা বন্ধ হয়ে গেলেই একটা কমিউনিকেশন গ্যাপ তৈরি হয়। কেউ কারোর মন পড়তে পারে না। আর তাই মন খুলে কথা না বললে সব রাগ অভিমান মনের মধ্যেই থেকে যায়। একেন অন্যকে দোষ না দিয়ে তাই নিজেরা কথা বলুন। 

একে অন্যের উপর দোষ চাপিয়ে দেবেন না। কারণ এক হাতে তালি বাজে না। দোষ সব সময় উভয়েরই থাকে। মাথা গরম করে উত্তপ্ত বাক্য বিনিময় নয়। বরং মাথা ঠান্ডা রেখে সিদ্ধান্ত নিন। 

relationএকটা সম্পর্ক মানে সেখানে স্বামী-স্ত্রী উভয়েরই দায়িত্ব থাকে। আর তাই দুজনকেই দায়িত্ব নিতে হবে। কারোর একার ঘাড়ে সবটা চাপিয়ে দিলে হয় না। জীবনে অনেক পরিস্থিতি আসে। ওঠা পড়া থাকে। একে অন্যের হাত শক্ত করে ধরে থাকলে সব সমস্যা কাটিয়ে ওঠা যায়। 


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর