শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

চামড়ার জ্যাকেটের যত্ন নেবেন যেভাবে 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩, ১০:৫৪ এএম

শেয়ার করুন:

চামড়ার জ্যাকেটের যত্ন নেবেন যেভাবে 

হাল ফ্যাশনের অন্যতম জনপ্রিয় শীতের পোশাক চামড়ার বা লেদার জ্যাকেট। দেখতে যেমন সুন্দর, তেমনই স্টাইলে মানানসই। আর তাই তরুণদের কাছে চামড়ার জ্যাকেটের আবেদন একটু বেশি। শখের এই পোশাকটির বাড়তি যত্নও নিতে হয়। নাহয় অল্পতেই নষ্ট হয়ে যায়। 

কী করে চামড়ার জ্যাকেটের যত্ন নেবেন? চলুন জেনে নিই সহজ কিছু উপায়- 


বিজ্ঞাপন


আর্দ্র পরিবেশে রাখবেন না 

চামড়ার জ্যাকেট আর্দ্র পরিবেশে না রাখাই ভাল। এটি খোলামেলা পরিবেশে রাখতে চেষ্টা করুন। জ্যাকেট ব্যবহারের পর কাপড়ে মুড়ে রাখুন। কড়া রোদে চামড়ার জ্যাকেট শুকাতে না দেওয়াই ভালো। 

jacket

কন্ডিশনার ব্যবহার করুন 


বিজ্ঞাপন


চামড়ার জ্যাকেটের উপযুক্ত আর্দ্রতা বজায় রাখতে মোম ও সিলিকনযুক্ত লেদার কন্ডিশনার ব্যবহার করতে পারেন। এতে চামড়া ভালো থাকে, জ্যাকেট নতুনের মতো দেখায়। জ্যাকেটে ছোটখাটো দাগ লাগলে তা তোলার জন্য মৃদু ডিটারজেন্ট ব্যবহার করতে পারেন।

ইস্ত্রি করলে সাবধানে 

চামড়ার জ্যাকেটে যেন ভাঁজ না পড়ে সেদিকে খেয়াল রাখুন। কারণ চামড়ার পোশাক ইস্ত্রি করার সুযোগ নেই। এরপরও যদি করতেই হয় তবে উষ্ণতা সর্বনিম্ন মাত্রায় নামিয়ে চামড়ার পোশাকের উপর একটি কাপড় রেখে ইস্ত্রি করতে পারেন। খেয়াল রাখবেন যেন গরম ইস্ত্রি সরাসরি চামড়ার ওপরে না লাগে। তাহলে তা নষ্ট হয়ে যাবে। 

jaket

আলাদা তাকে রাখুন 

অমসৃণ কিছুর সঙ্গে যেন চামড়ার জ্যাকেটের ঘষা না লাগে, তার খেয়াল রাখা জরুরি। চামড়ার জিনিস আলমারিতে আলাদা তাকে রাখুন। চামড়ার জ্যাকেট ভাঁজ না করে হ্যাঙারে ঝুলিয়ে রাখুন। এতে ভালো থাকবে শখের পোশাকটি।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর