বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

Gardening: শীতে গাছের যত্ন 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩, ১১:১৮ এএম

শেয়ার করুন:

Gardening: শীতে গাছের যত্ন 

ঠান্ডায় যে কেবল মানুষের সমস্যা হয় তা নয়, কাহিল হয়ে পড়ে টবে থাকা গাছও। শীতে দিন ছোট হয়, আবহাওয়া থাকে শুষ্ক, প্রায়ই দেখা যায় ঘন কুয়াশা। আবহাওয়ার এমন বিরূপ আচরণে প্রায়ই মাটি শুকিয়ে যায়। গাছ নিস্তেজ হয়ে পড়ে। 

শীতে নিজেদের পাশাপাশি যত্ন নিতে হবে গাছেরও। চলুন জেনে নিই কীভাবে এই শীতে গাছের যত্ন নেবেন- 


বিজ্ঞাপন


gardening

পর্যাপ্ত সূর্যালোক প্রয়োজন 

শীতে দিন ছোট থাকে। তাই বাড়ির গাছগুলো এমন স্থানে রাখুন যেন পর্যাপ্ত সূর্যালোক পায়। গাছের গায়ে সকালের রোদ লাগতে দিন। তবে শীত যদি অতিরিক্ত হয় তবে টবগুলো ঘরের ভেতরেই রাখুন। অর্থাৎ, যখনই রোদের দেখা মিলবে তখনই রোদে রাখতে চেষ্টা করবেন। 

পানি কম দিন 


বিজ্ঞাপন


শীতে গাছ কম বাড়ে। তাই গরমকালের মতো এত পানি দেওয়ার প্রয়োজন নেই। কুয়াশার কারণে ছাদে থাকা গাছের টবের মাটি ভিজে যায়। এটি সহজে শুকোয় না। তারমধ্যে বাড়তি পানি দিলে গাছের ক্ষতি হতে পারে। পচে যেতে পারে শেকড়। পানি দেওয়ার আগে মাটি পরীক্ষা করে নিন। পাতার রং যদি হালকা হয়ে যায়, তবে পানি না দিয়ে মাটি শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। সূর্যের আলোতে গাছ রাখুন।

gardening

ইনডোর প্ল্যান্টের যত্ন 

অনেকেই ঘরের ভেতর মানিপ্ল্যান্ট বা ক্যাকটাসের মতো গাছ রাখেন। ঘরে হিটার ব্যবহার করলে তার কাছাকাছি গাছ রাখতে পারেন। তবে গরম হলকা যেন না লাগে, সে কথা মাথায় রাখতে হবে। শীতে দরজা বা জানালার পাশে গাছ না রাখাই ভালো। জানালা দিয়ে অনেক সময়ে ঠান্ডা হওয়া আসে, এতে গাছের ক্ষতি হতে পারে।

ধুলোবালি পরিষ্কার রাখুন 

শীতের সময় বাতাসে প্রচুর ধুলোবালি থাকে। গাছের গায়ের বাড়তি ধুলো জমতে পারে। নিয়মিত ধুলোবালি পরিষ্কার করুন। এছাড়া অতিরিক্ত শীতে গাছ মরে যেতে পারে। এমন হলে গাছ খানিকটা ছেটে দিতে পারেন। 

gardening

ঘরে তৈরি সার ব্যবহার করুন 

শীতকালে বাড়িতে প্রচুর শাকসবজি আসে। এসব সবজির খোসা ফেলে না দিয়ে সেগুলি পচিয়ে তৈরি করতে পারেন সার। সঙ্গে মেশাতে পারেন ফেলে দেওয়া চা-পাতা ও ডিমের খোসা। এ সার বেশ উপকারী। দেখবেন, অল্পদিনে কোনও রাসায়নিক ছাড়াই সতেজ হয়ে উঠবে আপনার শখের গাছ।

এই শীতে আপনার শখের গাছের বাড়তি যত্ন নিশ্চিত করুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর