রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

শীতকালে গুড় খাওয়ার উপকারিতা 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২২, ০৭:২৮ এএম

শেয়ার করুন:

শীতকালে গুড় খাওয়ার উপকারিতা 

শীতের দারুণ একটি খাবার গুড়। শরীরকে গরম রাখতে গুড়ের জুড়ি মেলা ভার। এছাড়াও গুড় শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে সাহায্য করে। গুড়ের মধ্যে থাকে আয়রন, ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং প্রোটিন।

চিনির বিকল্প হিসেবে গুড়ের কোনও বিকল্প নেই। পুরনো গুড় শরীরকে গরম রাখে। রক্তনালীতে ফ্যাট জমতে দেয় না। সেই সঙ্গে রক্ত পরিষ্কার রাখতেও সাহায্য করে। 


বিজ্ঞাপন


শীতের রাতে গরম দুধে গুড় মিশিয়ে অনেকেই রুটি খান। এছাড়াও গুড়ের পায়েস কিংবা দুধ পুলি বানাতেও দুধের মধ্যে গুড় মেশানো হয়। আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলছেন দুধের সঙ্গে গুড় মিশিয়ে না খেতে। যার ফলে শারীরিক সমস্যা বাড়তে পারে।

foodআয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে পুরনো গুড়ের স্বাদ কিছুটা নোনতা সেই সঙ্গে গাঢ় রঙের। গুড়ে হালকা নোনতা স্বাদ হলে তা শরীরের জন্য ভালো এবং গুড় খাঁটি। তবে এই নোনতা ভাব বেশি বাড়লেই বুঝতে হবে সেই গুড়ের মধ্যে ভেজাল রয়েছে।

খাঁটি গুড়  চেনার উপায়

গুড়ের রঙ হালকা করতে এতে যোগ করা হয় সোডিয়াম বাইকার্বনেট এবং ক্যালসিয়াম বাইকার্বনেট। একগ্লাস পানিতে একটি ছোট এক  টুকরো টুকরো ফেলে দিন। যদি পাটালির মধ্যে ভেজাল থাকে তাহলে সাদা পাউডারের আকারে তা গ্লাসের তলায় জমতে শুরু করে।


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর