রোববার, ১৯ মে, ২০২৪, ঢাকা

শীতের মৌসুমে পাহাড়ে ভ্রমণ, মাথা রাখুন এসব বিষয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২২, ০২:১৬ পিএম

শেয়ার করুন:

শীতের মৌসুমে পাহাড়ে ভ্রমণ, মাথা রাখুন এসব বিষয়

শীত এলেই ঘুরতে যাওয়ার হুজুগ বেড়ে যায়। প্রিয় মানুষ বা পরিবারের সবাইকে নিয়ে আনন্দে কিছুটা সময় কাটাতে ভ্রমণে যান অনেকে। শীতের মরসুমে ভ্রমণ গন্তব্য হিসেবে অনেকেই পাহাড়কে বেছে নেন। 

ঘুরতে যাওয়ার জন্য পাহাড়ের তুলনা নেই। তবে তার জন্য প্রয়োজন সঠিক পরিকল্পনা। পাহাড়ে ভ্রমণ গেলে কিছু বিষয়ে লক্ষ্য রাখতে হয়। চলুন জেনে নেওয়া যাক এসময় কী কী করা উচিত আর কী করা উচিত নয়। 


বিজ্ঞাপন


tour

পানির ব্যাপারে সতর্ক থাকুন

পানির ওপর নাম জীবন। হোটেলের বাইরে বের হলে অবশ্যই সঙ্গে পানি রাখুন। রাস্তাঘাটে যেখানে সেখানে পানি পান করবেন না। দূষিত পানি থেকে দ্রুত অসুখ ছড়ায়। বিশেষ করে পেটের সমস্যা। আর বেড়াতে গিয়ে যদি অসুস্থ হন, তবে পুরো আনন্দই মাটি হয়ে যাবে। 

পাহাড় ভ্রমণে গেলে বিশুদ্ধ পানি পান করার চেষ্টা করুন। শিশুদের ব্যাপারে সতর্ক থাকুন। কম পানি পান করলে চলবে না। এতে পানিশূন্যতা দেখা দিতে পারে। এব্যাপারে সতর্ক থাকুন। 


বিজ্ঞাপন


tour

প্রয়োজনীয় ওষুধ সঙ্গে রাখুন 

নিয়মিত যেসব ওষুধ খেতে হয় সেগুলো অবশ্যই সঙ্গে রাখুন। প্রয়োজনীয় কিছু সাধারণ ওষুধও ব্যাগে ঢুকিয়ে নিন। মাথা ব্যথা, জ্বর, পেটের সমস্যা, সর্দি-কাশি, হাতে পায়ে আঘাত, গ্যাস্ট্রিক— ইত্যাদি সমস্যার ওষুধ সঙ্গে রাখুন। নাহয় হঠাৎ বিপদে পড়তে পারেন। 

tour

খাওয়াদাওয়ায় নজর দিন

বেড়াতে গেলে জমিয়ে খাওয়া হয়। যেখানে যাচ্ছেন সেখানকার ঐতিহ্যবাহী খাবার চেখে দেখুন। তবে পেটের ওজন বুঝে খান। অতিরিক্ত খাবার খেলে অসুস্থ হয়ে পড়তে পারেন। পেটের সমস্যাও দেখা দিতে পারে। এব্যাপারে সচেতন থাকুন।

এনএম 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর