শুক্রবার, ৩ মে, ২০২৪, ঢাকা

মিষ্টি ছাড়াও যে ৫ বদ অভ্যাসে বাড়ে ব্লাড সুগার

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২২, ১২:৩২ পিএম

শেয়ার করুন:

মিষ্টি ছাড়াও যে ৫ বদ অভ্যাসে বাড়ে ব্লাড সুগার

প্রতিনিয়ত বাড়ছে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা। এই স্বাস্থ্য জটিলতায় ভুগছে অসংখ্য মানুষ। ডায়াবেটিস মানে ব্লাড সুগার বা রক্তে চিনির পরিমাণ বেড়ে যাওয়া। 

বেশিরভাগ মানুষই ভাবেন কেবল মিষ্টি খেলেই বোধহয় সুগার বাড়ে। বিষয়টি আসলে তা নয়। কিছু অভ্যাস রয়েছে যা রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত- 


বিজ্ঞাপন


lunch

সকালের নাশতা না করা

দিনের প্রথম খাবার সকালের নাশতা। এই খাবার আপনাকে খেতেই হবে। কারণ সকালের নাশতা থেকে পুরো শরীরে শক্তি সঞ্চার হয়। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর মতে, সকালে নাশতা না করে দুপুরে অনেকটা খাবার খেলে ব্লাড সুগার দ্রুত বেড়ে যায়। 

 বেশি সময় রোদে থাকা 


বিজ্ঞাপন


রোদ এমনি শরীরের জন্য ভালো। তবে তা যদি হয় টানা অনেকটা সময় তাহলে অসুস্থতার কারণ হতে পারে। এমনটা হলে ব্লাড সুগার বেড়ে যায় দ্রুত গতিতে। সিডিসির প্রতিবেদন অনুযায়ী, রোদে বের হলে মানুষের কষ্ট হতে পারে। এই কষ্ট থেকে বাড়তে পারে দুশ্চিন্তা। মানুষ যখন চিন্তায় থাকে তখন তার মাথায় অনেক খারাপ হরমোন বের হয়। যা সরাসরি কাজ করে শরীরের ওপর। তখনই বেড়ে যায় ব্লাড সুগার। এই বিষয়ে সতর্ক থাকুন। 

coffee

কফি পান

কফি খেতে ভালোবাসেন অনেকেই। শরীরকে চাঙ্গা রাখতে এই পানীয়র জুড়ি মেলা ভার। তবে অনেকে সকাল শুরু করেন কফি কাপে চুমুক দিয়ে। বিষয়টিকে বদ অভ্যাস হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। সিডিসির মতে, খালিপেটে কফি পান করা সুগারের রোগিদের জন্য ঠিক নয়। এতে শরীরে জটিলতা সৃষ্টি হতে পারে। কফিতে থাকা ক্যাফেইনের কারণে বাড়তে পারে ব্লাড সুগার। 

>> আরও পড়ুন: ডায়াবেটিস নিয়ন্ত্রণে ভরসা রাখুন এই ৫ বীজে

>> আরও পড়ুন: কোন বয়স থেকে নিয়মিত ডায়াবেটিস পরীক্ষা করবেন?

অপরিমিত ঘুম

প্রতিটি মানুষের জীবনে পরিমিত ঘুম জরুরি। পর্যাপ্ত ঘুমাতে না পারলে শরীরে নানা জটিলতা সৃষ্টি হয়। কম ঘুমের কারণে দেহে ইনসুলিন নিজের কাজ করতে পারে না। যা থেকে রক্তে শর্করা বাড়তে থাকে। এমনকি তৈরি হয় ইনসুলিন রেজিস্টেন্স। যার কারণে বাড়ে ব্লাড সুগার। 

water

পর্যাপ্ত পানি পান না করা 

পানির অপর নাম জীবন। পর্যাপ্ত পানি পান না করলে নানা জটিলতা দেখা দেয়। যার মধ্যে একটি হলো ব্লাড সুগার বৃদ্ধি পাওয়া। এছাড়াও বেশি পরিমাণে আর্টিফিশিয়াল সুইটনার ব্যবহার, মাড়ির রোগ ইত্যাদি ব্লাড সুগার বাড়ার কারণ হতে পারে। তাই দ্রুত সতর্ক হোন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর