পনির পাসিন্দা: ওয়ার্ল্ডস মোস্ট সার্চড রেসিপি ২০২২

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২২, ০৩:৪৪ পিএম
পনির পাসিন্দা: ওয়ার্ল্ডস মোস্ট সার্চড রেসিপি ২০২২

আপনি যদি ভোজনরসিক হন তবে গুগলে ২০২২ সালে 'ওয়ার্ল্ডস মোস্ট সার্চড রেসিপি' হিসেবে যে পদটি উঠে এসেছে তা জানলে অবাক হবেন। সারা পৃথিবীর মানুষ বছর জুড়ে ভারতীয় একটি খাবার গুগলে হন্যে হয়ে খুঁজেছেন।

কী হতে পারে সেই খাবার? নিশ্চয়ই ভাবছেন পোলাও, বিরিয়ানি কিংবা মিষ্টির কোনো পদ হবে? কিন্তু না। এ বছর গুগলে সার্চ হওয়া সবচেয়ে বেশি খাবারের নামটি হচ্ছে ‘পনির পাসিন্দা’

গুগলে ২০২২ জুড়ে 'ওয়ার্ল্ডস মোস্ট সার্চড রেসিপি' হিসেবে সম্প্রতি উঠে এসেছে নিরীহ এই পদ।

পৃথিবীর মানুষ এই ভারতীয় খাবারকে গুগলে খুঁজেছেন। 

panirএই খবরে উল্লসিত পনিরপ্রেমীরা। মাখোমাখো গ্রেভিওয়ালা দারুণ ফ্লেভারের এই পনির-পদটি অবশ্য অনেককেই আকৃষ্ট করে থাকে। ভারতের বহু মানুষ, পাশাপাশি বিশ্বের অগণিত অসংখ্য মানুষ কীভাবে পনির পাসিন্দা বানানো যায়, তা জানতে চেয়ে বা দেখতে চেয়ে সার্চ দিয়েছেন গুগলে। 

পনির পাসিন্দা: তৈরি করবেন যেভাবে

উপকরণ

১. মালাই পনির
২. ময়দা
৩. টমেটো কুচি, আদা কুচি,
৪. কাঁচা মরিচ
৫. ফ্রেশ ক্রিম /দুধ
৬. হলুদ গুঁড়া, কাশ্মীরি মরিচ গুঁড়া
৭. জিরা গুঁড়া, গরম মশলা গুঁড়া
৮. তেজপাতা, শাহী জিরে, লবঙ্গ, দারুচিনি, জয়িত্রী গুঁড়া, ছোট এলাচ
৯. কিসমিস কুচি, পেস্তা কুচি, আমন্ড বাদাম কুচি ও কাজু বাদাম কুচি
১০. সামান্য চিনি স্বাদের জন্য
১১. পরিমাণ মত লবণ
১২. রান্নার জন্য তেল

panir

প্রণালি

প্রথমে মালাই পনিরের বড় টুকরো থেকে একটু মোটা করে বেশ কিছু চৌকো টুকরো কেটে নিতে হবে। এরপর সেই টুকরোগুলোকে মাঝ  বরাবরের স্যান্ডউইচের মত কেটে নিন। মাঝ বরাবর চিরে একটা পুর ভরার মত জায়গা তৈরি করে নিতে হবে। তবে পুরোপুরি অর্ধেক করে নিন।

এবার চৌকো করে কাটতে গিয়ে যে পনিরের টুকরো রয়ে গেছে বা আলাদা কিছুটা পনির অন্য একটা পাত্রে নিয়ে সেটাকে প্রথমে হাত দিয়েই ভালো করে মেখে নিতে হবে।

এরপর মেখে নেওয়া পনিরের মধ্যে একে একে পরিমাণ মত কাশ্মীরি মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, গরম মশলা গুঁড়া, কিসমিস কুচি, পেস্তা কুচি, আমন্ড বাদাম কুচি ও কাজু বাদাম কুচি আর সামান্য চিনি স্বাদের জন্য দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এটাই পুর হিসাবে কাজে লাগবে।

এবার স্যান্ডউইচের মত কেটে রাখা পনিরের মাঝের অংশে  এই পুর ভরে নিতে হবে।

এদিকে একটা বাটিতে কিছুটা ময়দা নিয়ে তাতে পরিমাণ মত লবণ মিশিয়ে নিয়ে সেটাই সামান্য পানি দিয়ে একটু পাতলা করে একটা ব্যাটারের মত তৈরি করে নিন।

এই সময় কড়ায় কিছুটা তেল গরম করে নিতে হবে। আর পুর ভরা পনিরের টুকরোগুলোকে ব্যাটারের মধ্যে ডুবিয়ে সেগুলোকে মিডিয়াম আছে ভাজতে হবে। ভাজা হয়ে গেলে সেগুলোকে আলাদা করে তুলে নিন।

এবার গ্রেভি তৈরির জন্য মিক্সিং জারে টমেটো কুচি, আদা কুচি, কাঁচা মরিচ, কাশ্মীরি মরিচের গুঁড়া, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া, কাজুবাদাম কুচি আর সামান্য পানি দিয়ে মিহি একটা পেস্ট তৈরি করে নিন।

foodএরপর কড়াইতে কিছুটা তেল গরম করে তাতে তেজপাতা, শাহী জিরা, লবঙ্গ, দারুচিনি, জয়িত্রী গুঁড়া, ছোট এলাচ দিয়ে ফোঁড়ন দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে।

ফোঁড়ন দেওয়ার পর তৈরি করে নেওয়া পেস্ট কড়াইয়ে দিয়ে মিডিয়াম আচে তেল ছাড়ার আগে পর্যন্ত কষিয়ে নিন। তেল ছাড়তে শুরু করলে সামান্য পানি দিয়ে ফোটার জন্য  অপেক্ষা করতে হবে।

ফুটতে শুরু করলে কড়াইয়ের অধাকাপ ফ্রেশ ক্রিম বা দুধ  ও সামান্য চিনি দিয়ে ২-৩ মিনিট ফুটিয়ে নিন।

তৈরি হয়ে গেল দুর্দান্ত স্বাদের পনির পাসিন্দা। ভাত রুটি কিংবা এমনি সব সময়েই এই খাবার খেতে পারেন।

এজেড