শীতকালে মুখে গ্লিসারিন মাখা কি ভালো?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ০১:৪৩ পিএম
শীতকালে মুখে গ্লিসারিন মাখা কি ভালো?

শীতে রুক্ষ্ম প্রকৃতি। যার ছোঁয়া লাগে ত্বকেও। এই সময় ফাঁটে ত্বক। তাই প্রয়োজন বাড়তি যত্ন। শীতে ত্বকের সুরক্ষায় অনেকেই গ্লিসারিন মাখেন। মুখেও মাখেন কেউ কেউ। কিন্তু মুখের কোমল ত্বকে গ্লিসারিনের ব্যবহার কি ভালো?  

আপনি যে ময়েশ্চারাইজার ব্যবহার করেন তাতেও গ্লিসারিন পাওয়া যায়। তাহলে কেন অন্য রাসায়নিক পদার্থ যুক্ত প্রসাধনী পণ্য ব্যবহার করবেন। বরং শীতে সরাসরি ত্বকের উপর গ্লিসারিন ব্যবহার করুন। 

skin careশীতে মুখে গ্লিসারিন মাখা যাবে?

গ্লিসারিন প্রাকৃতিক উপাদান। এটি ত্বকের উপর কোনও রকম পার্শ্বপ্রতিক্রিয়া ফেলে না। গ্লিসারিনের মধ্যে ট্রাই-হাইড্রক্সি অ্যালকোহল থাকে। তাই এটি যেকোনও ধরনের ত্বকের উপর ভালো করে কাজ করতে পারে। কিন্তু যখন প্রশ্ন ওঠে ত্বককে কোমল রাখার তখন কি সরাসরি গ্লিসারিন ব্যবহার করা যায়? কিংবা গ্লিসারিন ব্যবহারের ক্ষেত্রে কি কোনও নিয়ম মানতে হয়? চলুন জেনে নেওয়া যাক।

১. সরাসরি ত্বকের উপর গ্লিসারিন ব্যবহার না করাই ভালো। এর চেয়ে আপনি গোলাপ জলের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে ত্বকে মাখতে পারেন। এছাড়াও অ্যালোভেরা জেলের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে ব্যবহার করতে পারেন।

২. গ্লিসারিন ব্যবহারের আগে অবশ্যই ত্বক ভালো করে পরিষ্কার করে নেবেন। ত্বক পরিষ্কার করার জন্য মাইল্ড ফেসওয়াশ ব্যবহার করুন।

skin care৩. গ্লিসারিন যুক্ত ফেসপ্যাক ব্যবহারের পর ঈষদুষ্ণ গরম পানি ব্যবহার করুন। এতে ত্বক কোমল থাকবে।

৪. তৈলাক্ত ত্বকের ব্যক্তিরাও গ্লিসারিন ব্যবহার করতে পারেন। এক চামচ গ্লিসারিন ও এক চামচ গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিয়ে ত্বকে লাগাতে পারেন।

৫. অতিরিক্ত শুষ্ক ত্বক হলে, এক চামচ কাঁচা দুধের সঙ্গে এক চামচ গ্লিসারিন মিশিয়ে নিয়ে ত্বকে লাগান। এতে ত্বক কোমল থাকবে।

৬. গ্লিসারিনকে মেকআপ রিমুভার হিসেবেও ব্যবহার করতে পারেন। রাতে ঘুমোতে যাওয়ার আগে গ্লিসারিন দিয়ে মুখ পরিষ্কার করে নিলেই ত্বকের জেল্লা বাড়বে।

এজেড