গলায় মাছের কাটা বিঁধলে তাৎক্ষণিক যা করবেন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ০৯:০০ এএম
গলায় মাছের কাটা বিঁধলে তাৎক্ষণিক যা করবেন

গরম ভাতের সঙ্গে মাছ খেতে কার না ভালো লাগে? বিপত্তি বাধে যখন গলায় মাছের কাঁটা আটকে যায়। এই যেমন অস্বস্তির কারণ, তেমনি বেদনাদায়ক। অনেকেই ভেবে পান না এমন পরিস্থিতিতে কী করবেন? এই প্রতিবেদনে জেনে নিন গলায় মাছের কাটা বিঁধলে তাৎক্ষণিক যা করবেন- 

পাতি লেবু

গলায় মাছের কাটা আটকালে লেবু খান। লেবুর রস মুহূর্তেই কাঁটা নরম করে দেয়। লেবুতে সামান্য লবণ মিশিয়ে খান। দেখবেন কাঁটা নরম হয়ে নেমে গেছে। 

kataকলা

সাধারণত কলা পিচ্ছিল প্রকৃতির হয়। গলা থেকে কাঁটা নামতে সাহায্য করে এটি। গলায় কাঁটা বিঁধলে কলা খান। দেখবেন কিছুক্ষণের মধ্যে স্বস্তি মিলবে। 

অলিভ অয়েল 

এই তেল কিন্তু কাঁচা খাওয়া। পিচ্ছিল হওয়ায় এটি কাঁটা বের করতে সাহায্য করে। গলায় কাঁটা বিঁধলে এক চামচ অলিভ অয়েল খেয়ে নিন। 

kataভিনেগার 

মাছের কাঁটা নরম করে ভিনেগার। তবে শুধু ভিনেগার খাওয়া যাবে না। সামান্য পানির সঙ্গে এটি মিশিয়ে খান। ভিনেগার অনেকটা পাতিলেবুর মতোই কাজ করে। 

হোমিওপ্যাথি ওষুধ

গলা থেকে কাঁটা দূর করার জন্য বিশেষভাবে তৈরি হোমিওপ্যাথি ওষুধ খেতে পারেন। সাইলেশিয়া নামের ওষুধটি বাড়িতে রাখুন। বড় কাঁটা আটকালে এই ওষুধ খান। 

সাদা ভাত

মাছের কাঁটা দূর করতে সাদা ভাত বেশ কার্যকর। শুকনো ভাতের দলা বানান। এই দলা একেবারে গিলে ফেলতে চেষ্টা করুন। ভাতের সঙ্গে কাঁটাও নেমে যাবে

kata

গরম পানি 

গরম পানিও কাঁটা বের করতে সাহায্য করে। সামান্য লবণ মিশিয়ে গরম পানি খান। উপকার পাবেন। 

এসব ঘরোয়া উপায় কাজে লাগিয়েও যদি কাঁটা দূর না হয় তবে চিকিৎসকের পরামর্শ নিন। 

এনএম/এজেড