বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাঁচা টমেটোর ৩ গুণ

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ০৯:৩৮ এএম

শেয়ার করুন:

কাঁচা টমেটোর ৩ গুণ

ভুনা কিংবা ঝোল— টমেটো ছাড়া যেন আমাদের রান্না সমাপ্তই হয় না। স্যুপ কিংবা সসেও লাল টমেটো ব্যবহৃত হয়। তবে এই তালিকায় বেশ কিছুটা পিছিয়ে রয়েছে কাঁচা বা সবুজ টমেটো (Green Tomato)। তবে উপকারিতার দিক থেকে পাকা টমেটোকে ছাড়িয়ে গেছে এটি। 

পুষ্টিগুণে ভরপুর সবুজ টমেটো। এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম ও পটাশিয়াম। এই উপাদানগুলো আমাদের শরীরের জন্য খুবই উপকারী। চলুন কাঁচা টমেটোর কিছু উপকারিতা জেনে নিই- 


বিজ্ঞাপন


tomato

ইমিউনিটি বুস্ট করে

করোনা আসার পর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকে নজর দিচ্ছেন সবাই। এটি সংক্রমণের ঝুঁকি বাড়ায়। কাঁচা টমেটোতে রয়েছে ভিটামিন সি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বিশেষত, আবহাওয়া পরিবর্তনের সময় হওয়া সর্দি, কাশি, জ্বর থেকে রক্ষা করে এটি। 

tomato


বিজ্ঞাপন


চোখ ভালো রাখে 

চোখ ভালো রাখতে চাইলে নিয়মিত খাদ্যতালিকায় কাঁচা টমেটো যোগ করুন। এতে রয়েছে প্রচুর পরিমাণ বিটা ক্যারোটিন। এই উপাদানটি দৃষ্টিশক্তি বাড়ায়। চোখ ভালো রাখে। 

>> আরও পড়ুন: স্বাস্থ্যকর মনে হলেও যে খাবারগুলো বিপজ্জনক

>> আরও পড়ুন: শসা আর টমেটো একসঙ্গে খেলেই বিপদ

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে

এলোমেলো জীবনযাপন আর অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। দেখা দেয় উচ্চ রক্তচাপ সমস্যা। আপনার যদি এই স্বাস্থ্য সমস্যা থাকে তবে ভরসা রাখুন কাঁচা টমেটোতে। এতে রয়েছে প্রচুর পটাশিয়াম যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। 

tomato

বাজারে এখন মিলছে সবুজ টমেটো। খাদ্যতালিকায় রাখুন পুষ্টিকর এই সবজিটি। তবে সবুজ টমেটো কিন্তু কাঁচা খাওয়া যায় না। এটি সেদ্ধ বা রান্না করে খেতে হবে।  

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর