কাঁচা টমেটোয় রূপচর্চা

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২, ০২:১৮ পিএম
কাঁচা টমেটোয় রূপচর্চা

শীত যত এগিয়ে আসছে বাজারে উঠতে শুরু করেছে টমেটো। এসময় কাঁচা টমেটো বেশি পাওয়া যায়। কেবল খাবার হিসেবে নয়, ত্বকের যত্নেও ব্যাবহার করতে পারেন এই সবজিটি। 

রূপচর্চায় কীভাবে কাঁচা টমেটো ব্যবহার করবেন? চলুন জেনে নিই- 

tomato

তৈলাক্তভাব দূর করতে 

সবুজ টমেটো মুখের অতিরিক্ত তৈলাক্তভাব দূর করে জেল্লা ফেরাতে সক্ষম। এই সবজি দিয়ে তৈরি ফেসপ্যাক ব্যবহারে ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডসের মতো সমস্যাগুলিও দূরে থাকে। এছাড়া ত্বকের পোরস বা ছিদ্রমুখগুলোও বন্ধ করতে সক্ষম এটি। সবুজ টমেটো টুকরো করে মুখে ঘষে নিন। উপকার পাবেন। 

ট্যান দূর করতে 

রোদে মাত্রা কম থাকলে শীতের শুরুর দিকে অনেকের ত্বকে ট্যান পড়ে। সবুজ টমেটোর ঘরোয়া প্যাকে এই ট্যান উধাও হয়ে যাবে। টমেটো থেঁতো করে তাতে এক চা চামচ মধু মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণ মুখ ও শরীরের অন্যান্য ট্যান পড়া অংশে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। কিছু দিন ব্যবহার করলে ত্বকের কালচেভাব দূর হবে। 

tomato

ডেড সেল দূর করতে

ত্বকের ওপর জমে থাকা মৃত কোষ বা ডেড সেল তুলে ফেলতে সাহায্য করে সবুজ টমেটো। দুটি খোসাসহ পাতিলেবু, দুই কিউব বরফ, পুদিনা পাতা আর দুই টুকরো টমেটো ব্লেন্ড করে মিশ্রণ তৈরি করুন। এই প্যাক ত্বকে দিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন ব্যবহার করলে ত্বকে আসবে বাড়তি জেল্লা।

কাঁচা টমেটো তো খেয়েছেন অনেক। এবার রূপচর্চার কাজে লাগান। 

এনএম