বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

তেলাপোকা দূর করার ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২২, ১০:০৫ এএম

শেয়ার করুন:

তেলাপোকা দূর করার ঘরোয়া উপায়

তেলাপোকা বা আরশোলার কথা ভাবলেও যেন গা গিনগিন করে ওঠে। ঘরের বিভিন্ন জায়গায়, বিশেষত রান্নাঘরে এদের উপস্থিতি দেখা যায়। মূলত রান্নাঘর ঠিকমতো পরিষ্কার না করলে দুর্গন্ধের সঙ্গে বাড়ে পোকামাকড়ের উপদ্রব। বিশেষ করে তেলাপোকা। 

খাবারে মুখ দেওয়া থেকে শুরু করে বাসনকোসন বা মশলার কৌটোয় হানা দেওয়া, তেলাপোকার যন্ত্রণায় টেঁকা দায়। আজ চলুন এমন কিছু ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নিই যার মাধ্যমে ঘর থেকে তেলাপোকা দূর করা সম্ভব। 


বিজ্ঞাপন


telapoka

ডিটারজেন্ট ও হালকা গরম পানি

এই মিশ্রণের জন্য লাগবে এক কাপ ডিটারজেন্ট, ৬ চামচ সাদা ভিনেগার, ১ বোতল হালকা গরম পানি এবং ১টি ব্রাশ। একটি বোতলে হালকা গরম পানি নিয়ে তাতে ডিটারজেন্ট মেশান। এর সঙ্গে দিন সাদা ভিনেগার। 

এবার এই মিশ্রণ রান্নাঘরের বিভিন্ন স্থানে স্প্রে করে দিন। শেষে কিছুটা মিশ্রণ সিঙ্কে ঢেলে দিন। দিনে দুই বার এই মিশ্রণ ব্যবহারে তেলাপোকা মরে যাবে। 


বিজ্ঞাপন


telapoka

গ্লিসারিন ও কোল্ড ড্রিঙ্ক

এই মিশ্রণ তৈরি করতে লাগবে ১ কাপ গ্লিসারিন, ১ বোতল কোল্ড ড্রিঙ্ক, ১ কাপ সাদা ভিনেগার, ৩টি লেবুর রস এবং ২ চা চামচ অলিভ অয়েল। সবগুলো উপাদান একসঙ্গে মিশিয়ে ঘরের যেসব জায়গায় তেলাপোকার আনাগোনা বেশি সেসব জায়গায় স্প্রে করতে হবে। সপ্তাহে ১ক দিন এই মিশ্রণ ব্যবহারে উপকার মিলবে। 

telapoka

বেকিং সোডা ও নিম

এই মিশ্রণের জন্য লাগবে এক কাপ বেকিং সোডা, ১ কাপ পানি, ১/২ কাপ লবণ এবং ১০০ গ্রাম নিমের তেল। একটি খালি বোতলে বেকিং সোডা এবং অন্যান্য উপাদান ভাল করে মিশিয়ে রান্নাঘরের সিঙ্কে ঢেলে দিন। ১০ মিনিট ওভাবেই থাকুক। এরপর সাধারণ পানি দিয়ে পরিষ্কার করে নিতে হবে সিঙ্কের মুখ ও ড্রেন। তেলাপোকা একেবারে নিশ্চিহ্ন হয়ে যাবে।

তেলাপোকার যন্ত্রণায় জীবন অতিষ্ঠ? এখন থেকে এই উপায়গুলো কাজে লাগান। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর