মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

বৃদ্ধের স্ত্রী কোথায়, খুঁজুন ১১ সেকেন্ডে

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২২, ০৪:০৬ পিএম

শেয়ার করুন:

বৃদ্ধের স্ত্রী কোথায়, খুঁজুন ১১ সেকেন্ডে

রোজ আমাদের চোখে সামনে কত কী পড়ে। যা আমরা দেখতে পাই তা বিরাট অখণ্ডের ভগ্নাংশ মাত্র। আমাদের চারপাশে প্রতিদিন অসংখ্য ‘অপটিক্যাল ইলিউশন’ বা দৃষ্টি বিভ্রম ঘটে।

বিজ্ঞানীদের মতে, অপটিক্যাল ইলিউশনের মাধ্যমে মগজের ধার বা বুদ্ধিমত্তা পরীক্ষা করা যায়। এই অপটিক্যাল ইলিউশনগুলি মনোবিশ্লেষণের ক্ষেত্রের একটি বিষয় হয়ে ওঠে। একজন ব্যক্তি ঠিক কী দেখছেন বা চোখের সামনে কোনো অংশ দেখেও দেখছেন কি না তা মনোবিদের কাছে বেশ গুরুত্বপূর্ণ। 


বিজ্ঞাপন


একজন ব্যক্তি কী দেখছে তা দিয়ে তার মাধ্যমে সেই ব্যক্তির চারিত্রিক বৈশিষ্ট্য অনেকখানি ধরা পড়ে। এমনই একটি ছবি এটি। এখানে একজন বৃদ্ধকে দেখা যাচ্ছে। এই ছবিতেই লুকিয়ে রয়েছে তার স্ত্রীর মুখও।

ছবিটি একটি জটিল ধাঁধা। শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য এটি ব্রেন টিজার হিসাবে ডিজাইন করা হয়েছে। এই অপটিক্যাল ইলিউশনে দেখা যাচ্ছে একজন বৃদ্ধ ব্যক্তি তার খামার বাড়িতে নিজের স্ত্রীকে খুঁজছেন। বৃদ্ধের স্ত্রীকে খুঁজে বের করাই এই ছবির চ্যালেঞ্জ। 

man

এই ছবিতে সাধারণত বেশিরভাগ মানুষ বৃদ্ধকেই দেখতে পাবেন। তিনি দাঁড়িয়ে আছেন। হাজার হাজার মানুষ তার স্ত্রীকে খুঁজতে ব্যস্ত। চ্যালেঞ্জ হলো মাত্র ১১ সেকেন্ডের মধ্যে বৃদ্ধের স্ত্রীকে খুঁজে বের করতে হবে। 


বিজ্ঞাপন


কী খুঁজে পাচ্ছেন না? একটু মন দিয়ে দেখলেই বৃদ্ধের স্ত্রীকে দেখতে পাওয়া যাবে। দৃষ্টি বিভ্রম সৃষ্টিকারী ছবিটি একটু মন দিলে দেখলে লুকনো নারীর মুখটি স্পষ্ট হয়ে উঠবে। প্রাথমিকভাবে কঠিন বলে মনে হলেও ছবিটি উল্টো দিকে কাত করে দেখলেই তা দেখতে পাবেন। 

বৃদ্ধের পায়ের কাছে যে ঝোপটি রয়েছে, সেখানেই লুকিয়ে রয়েছে একজন মহিলার মুখাবয়ব। দাবি করা হয়েছে, কেউ যদি কেউ মাত্র ১১ সেকেন্ডের মধ্যে ছবির ভেতর লুকানো নারীর মুখ সনাক্ত করতে সক্ষম হন তবে তিনি অসাধারণ বুদ্ধিমত্তার অধিকারী। সমীক্ষা বলছে, যত বেশি কঠিন ধাঁধা নিয়ে মস্তিষ্ক অনুশীলন করে তত বুদ্ধিমত্তা ক্ষুরধার হয়।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর