অষ্টমীর সাজ: ঐতিহ্য আর সৌন্দর্যের পূর্ণতা

প্রকাশিত: ০১ অক্টোবর ২০২২, ১০:৪০ এএম
অষ্টমীর সাজ: ঐতিহ্য আর সৌন্দর্যের পূর্ণতা
মডেল- ফাতিহা বিনতে আফসার এবং তমা সেন

পূজায় মনের মতো সাজা চাই। সপ্তমীতে স্নিগ্ধ আর হালকা সাজলেও, অষ্টমীতে অপরূপা হয়ে ওঠেন সনাতন ধর্মাবলম্বী নারীরা। ঐতিহ্য আর সৌন্দর্য দুইয়ের মিশেলে আনেন সাজের পূর্ণতা। কেমন হবে অষ্টমীর সাজ? কীভাবে রাঙাবেন নিজেকে? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত- 

puja

পোশাকে ঐতিহ্য

অষ্টমীর সঙ্গে লাল পাড়ের সাদা শাড়ির সম্পর্ক বেশ পুরনো। এই দিনে লাল রঙের শাড়িও পরা হয়। সপ্তমীতে হালকা রঙের পোশাক পরলেও অষ্টমীতে একটু গাঢ় রঙের পোশাক পরুন। শাড়ি, সেলোয়ার কামিজ বা গাউন যাই হোক না কেন—মেরুন, খয়েরি, লাল, নীল, বেগুনী ইত্যাদি রঙ বেছে নিন। তবে সবচেয়ে ভালো হয় যদি একটু ভারী কাজ করা লাল পাড়ের সাদা শাড়ি এক প্যাচে পরেন। 

puja

মেকআপ করুন পছন্দসই 

হালকা কিংবা ভারী— যেভাবে স্বাচ্ছন্দ্যবোধ করেন, সেভাবে সাজতে পারেন। শুরুতেই ক্লিংজিং মিল্ক দিয়ে পুরো মুখ পরিষ্কার করে নিন। হালকা টোনার আর সানস্ক্রিন ব্যবহার করুন। কন্ট্রাস্ট আইশ্যাডোতে চোখ সাজান। আই লাইনার দিন মোটা করে। লাল বা গাঢ় রঙে রাঙান ঠোঁট। 

puja

টিপ আর আলতাও চাই

অষ্টমীতে শাড়ি পরলে কপালে বড় লাল টিপ পরতে পারেন। বিবাহিতদের জন্য সিঁথি ভর্তি সিঁদুর তো রয়েছেই। পায়ে একটু আলতা রাঙিয়ে নিলেও মন্দ লাগবে না। 

puja

গোল্ড প্লেটেড গয়না মানানসই 

এই দিনে গোল্ড প্লেটেড গয়না মানাবে ভালো। চাইলে সোনার গয়নাও পরতে পারেন। অষ্টমীতে একটু ভারি বা বড়সড় গয়না পরুন।

puja

অষ্টমীর রাতের সাজ

রাতের সাজটা একটু জমকালোই রাখুন। ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন আর ফেস পাউডার ব্যবহার করুন। চোখের সৌন্দর্য বাড়াতে পরতে পারেন ফলস আইল্যাশ। গাঢ় করে কাজল পরুন, এতে চোখ আরও আকর্ষণীয় লাগবে।

ফুল ভালোবাসলে দিন কিংবা রাতে যেকোনো সময়েই চুলে জড়িয়ে নিতে পারেন সাদা বেলি কিংবা জারবেরা। 

এনএম