স্নিগ্ধতা ছড়িয়ে থাকুক সপ্তমীর সাজে

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০২২, ১১:৫৩ এএম
স্নিগ্ধতা ছড়িয়ে থাকুক সপ্তমীর সাজে

বছর ঘুরে এসেছে দুর্গাপূজা। উৎসবের আমেজ ছড়িয়ে পড়েছে চারপাশে। পোশাক আর অনুষঙ্গ নিয়ে অপেক্ষার প্রহর গুনছেন নারীরা। পূজায় একেক দিন একেক সাজ। কেমন করে সাজবেন সপ্তমীতে? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত- 

puja

পোশাক হবে যেমন 

সপ্তমীতে সাধারণত হালকা সাজেই ভালো মানায়। তাই, যেই পোশাকই পরুন তাতে যেন সজীব লাগে সেদিকে খেয়াল রাখুন। মন্দিরে বা পূজার অঞ্জলি দেওয়ার সময় হালকা সাজুন। এদিন পোশাকের ক্ষেত্রে আকাশী, নীল, হালকা গোলাপি, সাদা, অ্যাশ বা স্নিগ্ধ রঙের রঙ বেছে নিন। হালকা ছাপার শাড়ি পরতে পারেন চাইলে।

puja

মেকআপে রাখুন স্নিগ্ধতা 

হালকা মেকআপ করুন সপ্তমীর দিন। মুখের বেইজে ত্বকের স্বাভাবিক রংয়ের সঙ্গে মিলিয়ে ট্রান্সলুসেন্ট পাউডার ব্যবহার করুন। ফাউন্ডেশন লাগালে খুব হালকা করে নিন। ভারী মেকআপ সপ্তমীতে বেমানান। 

puja

চোখের সাজ যেমন হবে 

চোখের সাজে অফ হোয়াইট বা সোনালি রঙ হাইলাইটার ব্যবহার করুন। কালো, বাদামি কিংবা তামাটে রঙের আইশ্যাডো এদিনের সাজে মানানসই। আইলাইনার দিয়ে কাজলের রেখা টেনে নিন চোখের পাতায়। চোখের পাতা ঘন দেখাতে আইশ্যাডো ব্যবহার করতে পারেন।

puja

ঠোঁট রাঙাবেন কোন রঙে? 

পোশাকের রঙ যেহেতু হালকা, তার সঙ্গে কিছুটা গাঢ় রঙের লিপস্টিক ব্যবহার করুন। কোরাল, লাল, ম্যাজেন্টা, ব্রিক রেড, মেরুন ইত্যাদি রঙগুলোতে ঠোঁট রাঙাতে পারেন। ত্বকের রঙের সঙ্গে যেন লিপস্টিকের রঙ মানানসই হয়, সেদিকে খেয়াল রাখবেন।

puja

সাজের পূর্ণতায় টিপ

পোশাক যাই হোক, কপালে টিপ না দিলে সাজ যেন পূর্ণ হয় না। তাই কপালে টিপ পরুন। কাঠের নকশা করা টিপের চল এখন বেশি। বিবাহিতরা সিঁথিতে জড়িয়ে নিন সিঁদুর। 

puja

গয়না যেমন হবে

সপ্তমীর সাজে হালকা গয়নাই মানানসই। গলায় ছোট্ট লকেট, আঙুলে আংটি আর কানে ছোট্ট দুলেই মানিয়ে যাবেন আপনি। চাইলে নাকে পরতে পারেন নথ। একটু বেশি সাজগোজপ্রেমী হলে লম্বা সীতাহারও পরতে পারেন। আলতা ভালোবাসেন এমন নারীরা চাইলে আলতার রঙে পা রাঙাতে পারেন। হাতে পরুন রেশমি চুড়ি। 

puja

চুলের সাজে স্বস্তি

গরম এখনো কাটেনি। তাই এমনভাবে চুল বাঁধুন যেন কাজে অস্বস্তিতে না পড়তে হয়। শাড়ি পরলে সুন্দর করে গুছিয়ে খোঁপা করুন। চুলে জড়িয়ে নিতে পারেন ফুলও। সামনের দিকের চুল খানিকটা ফুলিয়ে পেছনে ববিপিন দিয়ে আঁটকে ছেড়েও রাখতে পারেন।

পোশাকের রঙ যাই হোক, আর যেমনভাবে সাজুন, নিজের আত্মবিশ্বাস রাখুন পরিপূর্ণ। 

এনএম