শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

উপকারি আদার তেল বানানোর নিয়ম

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৩:১৬ পিএম

শেয়ার করুন:

উপকারি আদার তেল বানানোর নিয়ম

পরিচিত একটি মশলা আদা। এর নানা উপকারিতা রয়েছে। রোগ প্রতিরোধে আদার জুড়ি মেলা ভার। কিন্তু অনেকেই জানেন না, আদার মতো এর তেলেরও রয়েছে নানা উপকারিতা। 

আদার তেলে রয়েছে অ্যালিসিন, সেলেনিয়াম, ভিটামিন সি-র মতো নানা উপকারী উপাদানে। শরীরের নানা সমস্যা সমাধানে এই তেল উপকারি ভূমিকা রাখে। 


বিজ্ঞাপন


পেশির ব্যথা সারায় 

আদা তেলের একটি অন্যতম স্বাস্থ্যগুণ হলো পেশি, হাঁটুর ব্যথা উপশম করা। অ্যান্টি-অক্সিড্যান্ট, অ্যান্টি-ইনফ্লামেটরি, অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদানে সমৃদ্ধ আদা তেল শারীরিক ব্যথা-বেদনার অন্যতম দাওয়াই।

oil

হজমের সমস্যা কমায় 


বিজ্ঞাপন


শরীরের টক্সিন দূর করতে সাহায্য করে আদা। এটি হজমশক্তি বাড়ায়। পেট ও অন্ত্রের নানা সমস্যা কমাতেও কার্যকরী ভূমিকা রাখে এই তেল। যাদের রক্তে শর্করার পরিমাণ বেশি তারা আদার তেল খেতে পারেন। এছাড়া কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতেও আদা তেলে ভরসা রাখতে পারেন। 

বয়সের ছাপ দূর করে 

কেবল শরীরের জন্য নয়, ত্বকের জন্যও বেশ উপকারি আদার তেল। এটি ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য ফিরিয়ে দেয়। এছাড়া ত্বকে বয়সের ছাপ আটকাতেও আদা তেল ব্যবহার করতে পারেন।

oil

কীভাবে আদার তেল তৈরি করবেন 

আদার তেল তৈরি করতে লাগবে আদা ও নারকেল তেল। হাফ বাটি তেল নিলে ১০০ থেকে ১৫০ গ্রাম আদা নিন। অর্ধেক আদা পেস্ট করুন। বাকিটা গোটা রাখুন। এবার নারকেল তেল হালকা গরম করুন। এতে আদার পেস্ট ছেঁকে আদার রস গরম মেশান। গোটা আদার টুকরোগুলো দিন। আঁচ হালকা রাখুন। খেয়াল রাখবেন তেল যেন না ফোটে। 

১০ মিনিট এভাবে রেখে নামিয়ে নিন। ঠাণ্ডা হলে বোতলে ভরে ব্যবহার করুন।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর