শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

অসহায় প্রবীণদের নিয়ে আব্দুল্লাহ আল যোবায়েরের পথচলা 

তানজিদ শুভ্র
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১:১৯ এএম

শেয়ার করুন:

অসহায় প্রবীণদের নিয়ে আব্দুল্লাহ আল যোবায়েরের পথচলা 

আব্দুল্লাহ আল যোবায়ের আসীর, একজন সফল তরুণ। এ প্রজন্মের অনুকরণীয় এই তরুণ ইতোমধ্যে নানা উদ্যোগ গ্রহণ করে সফলভাবে সম্পন্ন করে প্রশংসিত হয়েছে। প্রবীণদের জন্য আসীর গড়ে তুলেছেন প্যারেন্টস এজিং ফাউন্ডেশন। প্রবীণদের জীবনমান উন্নয়ন নিয়ে কাজ করে যাচ্ছে সংগঠনটি। 

‘আজকের নবীন, আগামী দিনের প্রবীণ’— এই প্রতিপাদ্যে ২০১৬ সাল থেকে কাজ করে যাচ্ছে প্যারেন্টস এজিং ফাউন্ডেশন। অলাভজনক এই সংগঠনটির যাত্রা শুরুর পর থেকে নানা প্রজেক্ট হাতে নিয়ে সফলভাবে শেষ করেছে। 


বিজ্ঞাপন


asir

বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, শীতকালে অসহায়দের বস্ত্র সহায়তা, অসচ্ছল প্রবীণদের ‘উদাহরণ’ প্রজেক্টের মাধ্যমে স্বাবলম্বী করে তোলা ছাড়াও বিভিন্ন সময় খাদ্য সহায়তা নিয়েও কাজ করে প্রশংসিত এই সংগঠন। 

ফাউন্ডেশনটি সারাদেশের এক ঝাঁক তরুণদের সাথে নিয়ে কাজ করে আসছে। প্রবীণদের জন্য গণ পরিবহনে আলাদা আসন, ব্যাংকে আলাদা সিরিয়াল, হাসপাতালে বিশেষ সুবিধা রাখার মতো দাবি জানিয়ে আসছে সংগঠনটি। 

asir


বিজ্ঞাপন


এসবের পাশাপাশি এই সংগঠন বয়স্কদের ডিজিটাল অজ্ঞতা দূরীকরণেও কাজ করে যাচ্ছে। এ প্রসঙ্গে প্যারেন্টস এজিং ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আব্দুল্লাহ আল যোবায়ের আসীর বলেন, ‘প্রত্যেক বাবা-মা তার সন্তানের জন্য চিন্তা করেন- কোথায় যাচ্ছে, কী করছে। তারা যদি আমাদের সোশ্যাল মিডিয়ায় কানেক্টেড থেকে আমার কার্যক্রম দেখত তাহলে এ বিষয়ে অনেকটা স্পষ্ট ধারণা থাকত।’

নিজের স্মৃতিচারণ করে তিনি বলেন, ‘আগে কখনো মাঝরাতে ব্লাড ডোনেট করত যাব শুনলে গ্রাম থেকে বাবা-মা দুশ্চিন্তা করত। কিন্তু যখন আমার বাবা ফেসবুকে আমার বিভিন্ন ইভেন্ট সম্পর্কে দেখলেন, তখন তার ধারণা বদলে গেল। তিনি প্রায়ই ইভেন্টের পরবর্তীতে জিজ্ঞাসা করতেন ইভেন্ট কেমন হলো, কে কে ছিল এরকম।’

asir

প্যারেন্টস এজিং ফাউন্ডেশন প্রতিষ্ঠার পেছনের গল্প জানতে চাইলে আব্দুল্লাহ আল যোবায়ের আসীর জানান, ‘বাবার সাথে আমার দূরত্ব ছিল অনেক। দেখা যেত আমার মতামত খুব বেশি গ্রহণযোগ্য হতো না। তখন থেকেই ভাবনায় আসলো এই দূরত্ব কমানোর জন্য কীভাবে কাজ করা যায়। আস্তে আস্তে প্রবীণদের নিয়ে কাজ করে এখন এই দূরত্ব কমাতে পেরেছি- এটাই আমার অন্যতম অর্জন।’

প্রবীণদের জীবনমান উন্নয়ন ও তরুণদের প্রবীণ অবস্থা নিয়ে অসাধারণ কাজ করার জন্য ইতোমধ্যে বাংলাদেশের তরুণদের সব থেকে বড় প্লাটফর্ম ইয়ং বাংলা, সিআরআই থেকে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৭’ পেয়েছে প্যারেন্টস এজিং ফাউন্ডেশন। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এই পুরস্কার দেন।

asir

আব্দুল্লাহ আল যোবায়ের আসীর ৮ সেপ্টেম্বর ব্রাহ্মণবাড়িয়ায় জন্মগ্রহণ করেন। তার বাবা আব্দুল মতিন একজন শিক্ষক। আসীরের বেড়ে ওঠা ব্রাহ্মণবাড়িয়াতেই। উচ্চশিক্ষার সূত্র ধরেই রাজধানীতে আসেন তিনি। সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয় থেকে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে পড়াশোনা করেছেন আসীর। 

আব্দুল্লাহ আল যোবায়ের আসীর একজন গণমাধ্যম ব্যক্তিত্বও। দ্য টাইমস অব বাংলাদেশ নামে একটি সংবাদমাধ্যমে তরুণ প্রজন্মদের নিয়ে নিয়মিত ভিডিও কন্টেন্ট নির্মাণ করে আসছেন তিনি। দৈনিক যায়যায় কাল পত্রিকার সহ-সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন। এছাড়া রেডিও একাত্তর ৯৮.৪ এফএম এর ভয়েস আর্টিস্টও তিনি।

লেখক: তানজিদ শুভ্র, শিক্ষার্থী ও ফিচার লেখক

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর