শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

টক ঢেকুরের জন্য দায়ী যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২২, ১০:৩১ এএম

শেয়ার করুন:

টক ঢেকুরের জন্য দায়ী যেসব খাবার

খুব গুরুতর একটি স্বাস্থ্যসমস্যা অ্যাসিডিটি। বর্তমানে প্রচুর মানুষ এই সমস্যায় আক্রান্ত। অনেকক্ষেত্রেই অ্যাসিডিটির জন্য দায়ী থাকে কিছু খাবার। 

প্রতিটি মানুষের পেটেই রয়েছে অ্যাসিড। খাদ্যকে ভেঙে ফেলার জন্য এই অ্যাসিডের নিঃসরণ হয়। এক্ষেত্রে হাইড্রোক্লোরিক অ্যাসিডের পরিমাণ থাকে বেশি। এছাড়াও ডায়জেস্টিভ জুসও রয়েছে। তবে কিছু খাবার রয়েছে যা খেলে এই অ্যাসিডের পরিমাণ বেড়ে যায়। তখন ঢেকুর উঠতে থাকে। 


বিজ্ঞাপন


ঢেকুর উঠলে অনেকসময় মুখ টক হয়ে যায়। তখন একে টক ঢেকুর বা চুঁকা ঢেকুর বলে। চিকিৎসকদের মতে, এমন পরিস্থিতিতে সতর্ক হওয়া জরুরি। কারণ এর থেকে আলসার হওয়ার সম্ভাবনা থাকে। 

কিছু কিছু খাবার রয়েছে যা খেলে টক ঢেকুরের আশঙ্কা বেড়ে যায়। এমন কিছু খাবার সম্পর্কে জানুন- 

food

 ফাস্টফুড 


বিজ্ঞাপন


আপনার যদি টক ঢেকুরের সমস্যা থাকে তবে ফাস্টফুড খাওয়া ছাড়ুন। এসব খাবারে থাকা নানা মশলা, তেল ও অন্যান্য উপাদান পাকস্থলীতে সমস্যা তৈরি করতে পারে। যা থেকে টক ঢেকুরের সূত্রপাত হয়। 

milk

দুধ ও দুগ্ধজাত খাবার 

দুধ ও দুগ্ধজাত খাবার থেকেও অ্যাসিডিটির সমস্যা হতে পারে। কিছু মানুষের বয়স বাড়লে ল্যাটকোজ সহ্য হয় না। এই সমস্যার নাম ল্যাকটোজ ইনটলারেন্স। কারোর এই স্বাস্থ্য সমস্যা থাকলে দুধ বা দুধের তৈরি অন্য খাবার না খাওয়াই ভালো। 

lemon

 খালি পেটে লেবু বা ফল 

অনেকেই সকাল শুরু করেন লেবু আর গরম পানি পান করে। এতে নাকি হজম ভালো হয়। এমনকী ওজন কমে। এই তথ্য কিন্তু একবারেই ভুল। মনে রাখবেন, সকালে আমাদের পেটে এমনিই অ্যাসিড থাকে। তার ওপর লেবুর সাইট্রিক অ্যাসিড বা অন্যান্য ফল খেলে অ্যাসিড বাড়তে থাকে। দেখা দেয় টক ঢেকুর সমস্যা।

rooti

 আটা 

অবাক করা হলেও, অনেকের আটায় গ্লুটেন অ্যালার্জি থাকে। এক্ষেত্রে মাথায় রাখতে হবে যে গ্লুটেন থেকে অনেক সময় সমস্যা তৈরি হয়ে যায়। এমন মানুষরা আটা, ময়দা দিয়ে তৈরি খাবার খেলে অ্যাসিডিটি বাড়ে। 

shaak

শাক

কিছু মানুষের আইবিএস সমস্যা রয়েছে। এই মানুষগুলোর শাক থেকেও জটিলতা তৈরি হয়। এমনকী হতে পারে অ্যাসিড। শাকে থাকা ফাইবার এরা সহ্য করতে পারেন না। তাই এই রোগে ভোগা আক্রান্তদের অবশ্যই শাক থেকে দূরে থাকতে হবে। 

আপনি কি অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন? প্রায়ই টক ঢেকুর আসে? তবে এই খাবারগুলো এড়িয়ে চলুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর