বিয়ের আগে যেসব ভুল করা একদমই উচিত নয়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২২, ১২:৫৫ পিএম
বিয়ের আগে যেসব ভুল করা একদমই উচিত নয়

জীবনের একটু গুরুত্বপূর্ণ অধ্যায় বিয়ে। তাই এই সিদ্ধান্তটি নিতে হবে বুঝে শুনে। একজন যোগ্য জীবনসঙ্গী খুঁজে পাওয়া কিন্তু সহজ বিষয় নয়। 

সঙ্গী যদি মনের মতো না হয় তবে বিয়ের পর সম্পর্ক ভেঙেও যেতে পারে। বিয়ের আগে মানুষ সাধারণ কিছু ভুল করে। এই ভুলগুলো এড়িয়ে চললে বিবাহিত জীবন হয় সুন্দর। চলুন এমন কিছু ভুল সম্পর্কে জেনে নিই- 

biye

চাপে পড়ে বিয়ে করবেন না 

বিয়ের আগে সবচেয়ে বিপজ্জনক বিষয় হলো বিয়ের চাপ সামলানো। একজন ভালো জীবনসঙ্গী চাইলে আগে মন থেকে এই চাপ দূর করুন। অনেক সময় পরিবার বা পরিচিত মানুষদের চাপে পড়ে মানুষ বিয়ে করে। এই কাজটি একদম ঠিক নয়। 

কোনো ধরনের চাপ না নিয়ে শুধু শান্ত মন আর সময় দিয়েই আপনার সঙ্গী খুঁজে নিন। আর আপনি যদি বুঝতে পারেন অপরপক্ষ কোনো চাপে রয়েছে তবে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন। ভেবেচিন্তে বিয়ে করলে পরিবর্তী অনেক সমস্যা থেকে মুক্তি পাবেন। 

biye

কেবল সৌন্দর্য নয়, চরিত্রও দেখুন 

সৌন্দর্যে কে না বিমোহিত হয়? অনেকে সৌন্দর্যের প্রেমে পড়ে বিয়েতে রাজি হয়ে যান। এমনটা ভুলেও করবেন না। এই সিদ্ধান্তটি আপনার সারাজীবনের ক্ষতির কারণ হতে পারে। একজন মানুষকে কেবল তাই সৌন্দর্য দিয়ে নয়, চরিত্র দিয়েও বিচার করবেন। 

যে মানুষটি বিয়ে করতে যাচ্ছেন তার সঙ্গে আপনার মতের মিল হবে কি না, তার স্বভাব ভালো কি না- এসব বিষয়ে গুরুত্ব দিন। সব জেনে যদি মনে হয় তার সঙ্গে সারাজীবন কাটাতে পারবেন তবে বিয়ে করতে দেরি করবেন না।

biye

পরিবারের পাশাপাশি নিজের সুখের কথা ভাবুন  

একসময় মা তার ছেলে বা মেয়ের জন্য নিখুঁত সঙ্গী খুঁজতেন। তবে এখন সময় বদলেছে। তাই পরিবারের পছন্দ বলে বিয়ে করছেন- এমনটা করবেন না। পরিবারের সদস্যরা যখন আপনার জন্য কাউকে খুঁজবেন, আপনি নিজেই তার সঙ্গে দেখা করুন, কথা বলুন, মেলামেশা করুন। সে কেমন মানুষ তা বুঝার চেষ্টা করুন। এরপরই বিয়ের সিদ্ধান্ত নিন। 

biye

সঙ্গীর অভ্যাস বুঝুন দ্রুত 

বিয়ে মানে দুজন মানুষের সারাজীবনের জন্য এক হওয়া। তাই যাকে বিয়ে করছেন তার সঙ্গে জেনে-শুনেই বিয়ে করুন। যত তাড়াতাড়ি সম্ভব তার পছন্দ-অপছন্দ জানুন। অনেক সময় এমন হয় যে, ভালোভাবে না চিনেই হুট করে বিয়ে করে ফেলেন অনেকে। ভাবেন, বিয়ের পর একে অপরকে বুঝবেন। কিন্তু এই চিন্তা অনেক সময়ই ভুল প্রমাণিত হয়। তাই, পরে অনুতপ্ত হওয়ার চেয়ে আগে থেকে জীবনসঙ্গীর যাবতীয় অভ্যাস, পছন্দ-অপছন্দ জেনে তার পর বিয়ে করুন।

হুট করে বিয়ে না করে ভালোভাবে ভেবেচিন্তে সিদ্ধান্ত নিন। এতে নিজেও সুখী হবেন, সঙ্গীকেও সুখে রাখতে পারবেন। 

এনএম