শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঘামের দুর্গন্ধ কমাতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২, ০৪:০৪ পিএম

শেয়ার করুন:

ঘামের দুর্গন্ধ কমাতে যা খাবেন

মানবদেহের অতি প্রয়োজনীয় একটি জৈবিক প্রক্রিয়া ঘাম নিঃসরণ। এর মাধ্যমে বিভিন্ন ধরনের বর্জ্য পদার্থ ও লবণ দেহের বাইরে নির্গত হয়। পাশাপাশি এই প্রক্রিয়ায় দেহের উষ্ণতা নিয়ন্ত্রিত হয়। কিন্তু অনেকের ক্ষেত্রে ঘাম থেকে দুর্গন্ধ সৃষ্টি হয়। 

সাধারণ খাদ্যাভ্যাস ও জীবনযাত্রায় পরিবর্তন আনার মাধ্যমে এই সমস্যা কমানো। কিছু খাবার রয়েছে যা এই দুর্গন্ধ কমাতে সক্ষম। এমন কিছু খাবার সম্পর্কে জানুন। 


বিজ্ঞাপন


water

পানি 

ঘামের দুর্গন্ধ কমাতে পর্যাপ্ত পানি পানের বিকল্প নেই। অতিরিক্ত ঘাম হলে সমানুপাতে পানি পান করতে হবে। শরীরে পানির পরিমাণ কমে গেলে বর্জ্য পদার্থের ঘনত্ব বেড়ে যায়। ফলে বাড়ে দুর্গন্ধ। পানির পাশাপাশি খাদ্যতালিকায় রাখুন ফলের শরবত, গ্লুকোজ, স্যালাইন ইত্যাদি। তবে ঠান্ডা পানীয় ও অতিরিক্ত চা-কফি এড়িয়ে চলুন। 

doi


বিজ্ঞাপন


দুগ্ধজাত পদার্থ

ঘামের সমস্যা নিয়ন্ত্রণে টক দই আর ঘোল বেশ উপযোগী। এমন খাবারে থাকে ভিটামিন ডি। যা ত্বকে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া নিয়ন্ত্রণে সাহায্য করে। সরাসরি দুধ খেলে অনেকের অসুবিধা হতে পারে। তাই ফুল ক্রিম দুধ এড়িয়ে চলাই ভালো। দুধে থাকা কোলিন দুর্গন্ধের সমস্যা উল্টে বাড়িয়েও দিতে পারে।

vegetable

শাক সবজি 

খাদ্যতালিকায় বেশি করে মৌসুমি ফল ও শাক সবজি রাখুন। তেল মশলার পরিমাণ কমিয়ে সেদ্ধ খাবার খেতে পারলে বেশি উপকার মিলতে পারে। খাদ্যতালিকায় রাখতে পারেন টমেটোর রস। এতে রয়েছে অ্যাস্ট্রিনজেন্ট যা ঘর্মগ্রন্থিকে সঙ্কুচিত করে।

venegar

অ্যাপেল সিডার ভিনেগার

ঘাম নিয়ন্ত্রণ করতে অ্যাপেল সিডার ভিনেগার বেশ কার্যকর। সরাসরি ত্বকে ব্যবহার করার পাশাপাশি এটি নিয়মিত খেলে ত্বকের পিএইচ স্তর ঠিক থাকে। যা দুর্গন্ধ তৈরির আশঙ্কা কমিয়ে দেয়।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর