বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

সাফল্যের পথে বাধা হতে পারে একাকিত্ব: গবেষণা

ফারদীন হক জ্যোতি
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২২, ০১:৪৯ পিএম

শেয়ার করুন:

সাফল্যের পথে বাধা হতে পারে একাকিত্ব: গবেষণা

শৈশবে নিশ্চয়ই পড়েছেন যে মানুষ সামাজিক জীব এবং মানুষ একা বাঁচতে পারে না। তবে এখন যুগ পরিবর্তন হয়েছে। মানুষের কর্মব্যস্ততা বেড়েছে। এখন অনেককেই প্রায় বাধ্য হয়ে প্রিয়জনের থেকে দূরে থাকতে হচ্ছে। 

কাজের ফাঁকে একবারও কি ভেবে দেখেছেন একাকিত্ব বোধের জন্য আপনার গুরুত্বপূর্ণ কাজগুলোর ওপর নেতিবাচক কোনো প্রভাব পড়ছে কি না? সাফল্যের পথে অন্যদের থেকে হয়তো পিছিয়ে যাচ্ছেন কেবল একাকিত্ব বোধের কারণেই। 


বিজ্ঞাপন


lonely

বিএমসি পাবলিক হেলথ জার্নালে প্রকাশিত এক্সেটার বিশ্ববিদ্যালয়ের গবেষকদের নেতৃত্বে হওয়া গবেষণা অনুযায়ী দেখা গেছে, একাকিত্বের অনুভূতি ভবিষ্যতে বেকারত্বের উচ্চ ঝুঁকি তৈরি করতে পারে। যারা বেশিরভাগ সময়েই একাকী বোধ করে তাদের মধ্যে অধিকাংশেরই পরবর্তীতে অন্যদের থেকে চাকরি হারানোর সম্ভাবনা অনেক বেশি।  

অপরদিকে অন্য একটি গবেষণায় বলা হয়েছে, বেকার থাকা একাকিত্বের কারণ হতে পারে। অর্থাৎ বলা যায়, একাকিত্ব ও বেকারত্ব একটি অন্যটিকে প্রভাবিত করে যা স্বাস্থ্য ও অর্থনীতির জন‍্য ঝুঁকিপূর্ণ। একাকিত্ব হ্রাস বেকারত্ব হ্রাস করতে পারে। আবার কর্মসংস্থান একাকিত্ব হ্রাস করতে পারে। উভয় ক্ষেত্র উন্নত হলে জীবন মানের পরিবর্তন হবে এবং স্বাস্থ্যসহ অন্যান্য বিষয়গুলির ইতিবাচক ফলাফল পাওয়া যাবে।

lonely


বিজ্ঞাপন


এই গবেষণাটি মূলত করোনা মহামারীর আগে পরিচালনা করা হয়েছিল। তবে অনুমান করা হয় যে বর্তমানে মানুষের মাঝে একাকিত্বে ভোগার সমস্যা আরও বৃদ্ধি পেয়েছে। গবেষণাটি পরিচালনার সময় আন্ডারস্ট্যান্ডিং সোসাইটি হাউসহোল্ড লংগিটুডিনাল স্টাডিতে ১৫,০০০ জনেরও বেশি লোকের কাছ থেকে ডেটা সংগ্রহ করা হয়েছে। ফলাফলে বোঝা যায়, ব্যক্তিজীবনে ও অর্থনীতিতে একাকিত্ব নেতিবাচক প্রভাব ফেলতে পারে। 

তাই শুধু কাজের প্রতি নয় বরং পারিবারিক সামাজিক সম্পর্কেও গুরুত্ব দিতে হবে। একাকিত্ব বোধের কারণে যদি কাজে মনোযোগ না থাকে তাহলে অবশ্যই একটু বিরতি নেওয়া প্রয়োজন। নিজেকেও সময় দেওয়ার মাধ্যমে এই অনুভূতি থেকে মুক্তি মেলা সম্ভব।

lonely

একাকিত্ব গুরুত্বপূর্ণ একটি সামাজিক সমস্যা, যা প্রায়শই শুধু মানসিক স্বাস্থ্যের সুস্থতার পরিপ্রেক্ষিতে চিন্তা করা হয়। কিন্তু এটি অর্থনৈতিক উন্নয়নের জন্যও একটা বড় বাধা হতে পারে তা এখন প্রমাণিত।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর