শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বোনের বইয়ে অলঙ্করণ করেছে ৫ম শ্রেণি পড়ুয়া ভাই

মুশফিকুর রহমান
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২২, ১০:২৭ এএম

শেয়ার করুন:

বোনের বইয়ে অলঙ্করণ করেছে ৫ম শ্রেণি পড়ুয়া ভাই

লামিয়া হান্নান স্নেহা। বয়স খুব বেশি নয়। রায়ের বাজার উচ্চ বিদ্যালয়ের ছাত্রী সে। চলতি বছরের এসএসসি পরীক্ষার্থী স্নেহা। অমর একুশে বইমেলা ২০২২ এ তার প্রথম সাইন্স ফিকশন বই 'ভিনগ্রহী' প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে 'জ্ঞানকোষ' প্রকাশনী। 

ছোটবেলা থেকেই লেখালেখির হাতেখড়ি স্নেহার। তবে 'ভিনগ্রহী' তার প্রথম লেখা বই। বইটি লিখে বেশ সুনাম অর্জন করেছে এই কিশোরী। এতো অল্প বয়সে সায়েন্স ফিকশনের বই লেখায় অবাক হয়েছেন আনিসুল হক, জাফর ইকবালসহ বিভিন্ন লেখক ও পাঠক। তার লেখা 'ভিনগ্রহী' বইটি পাঠকরা পড়ছেনও ব্যাপক আগ্রহ নিয়ে। 


বিজ্ঞাপন


sneha

স্নেহার লেখা 'ভিনগ্রহী' বইটিতে অলঙ্করণ করেছে তার ছোট ভাই রোহান আহমেদ আলভী। তার বয়সও খুব কম। ৫ম শ্রেণির ছাত্র আলভী। রোহানের অলঙ্করণ দেখে পাঠকরা মুগ্ধ হয়েছেন। দিয়েছেন বাহবা আর ভালোবাসা। ভাই আর বোনের এই মেলবন্ধনও সবাই আন্তরিকভাবে গ্রহণ করেছেন। 

বই লেখার ভাবনা এলো কী করে? জানতে চাইলে স্নেহা জানায়, করোনার মধ্যে বাসায় অবসর সময় পার করেছিলো সে। বইয়ের সঙ্গে মিল না থাকলেও, একদিন এক ডেঙ্গু মশাকে দেখে ভিনগ্রহী লেখার ইচ্ছা জাগে তার। তাই অবসর সময়কে কাজে লাগিয়ে 'ভিনগ্রহী' বইটি লিখতে শুরু করে। মাত্র ৬ মাসেই বইটি লিখে ফেলে এই কিশোরী। 

sneha


বিজ্ঞাপন


স্নেহা বলে, ‘বই লিখে টাকা উপার্জন কিংবা জনপ্রিয় হওয়ার কোনো ইচ্ছে আমার নেই। ভালোলাগা থেকেই লেখালেখি করেছি, ভবিষ্যতেও করবো।’

এই লেখিকা আরও জানায়, তার বড় ভাই তাকে সবসময়ই লেখালেখিতে উৎসাহ দেন। তার বড় ভাইয়ের অনুপ্রেরণা আর সহযোগিতাতেই বই বের করা সম্ভব হয়েছে। 

sneha

ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে স্নেহা জানায়, পাঠকদের জন্য আরও বেশি বেশি বই লিখতে চায় সে। শুধু সায়েন্স ফিকশন নয়, গল্প-উপন্যাসসহ বিভিন্ন জনরাতে লিখতে চায় এই লেখিকা। 

লেখক: গণমাধ্যমকর্মী ও শিক্ষার্থী

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর