রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

খাবারের ঘ্রাণ শুঁকলেও ওজন বাড়ে! 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ সেপ্টেম্বর ২০২২, ১১:৫৯ এএম

শেয়ার করুন:

খাবারের ঘ্রাণ শুঁকলেও ওজন বাড়ে! 

প্রয়োজনের চেয়ে অতিরিক্ত খেলে ওজন বাড়ে। এ কথা সবার জানা। তবে অল্প খেয়েও বাড়তে পারে ওজন। সুস্বাদু খাবারের ঘ্রাণ শুঁকলেও দেহের ওজন বাড়ে। সাম্প্রতিক এক গবেষণা বলছে এমনই কথা। 

আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক দাবি করছেন ঘ্রাণে অর্ধভোজন যেমন হয়, তেমনি বাড়ে ওজন। তাদের মতে, খাবারের গন্ধ ভাল লাগলে, শরীরে কতগুলি হরমোনের ক্ষরণ বাড়ে। আর এই হরমোনগুলিই ওজন বাড়িয়ে দেয়।


বিজ্ঞাপন


nishita

গবেষকরা ইঁদুর নিয়ে একটি পরীক্ষা করা শুরু করেন। কয়েকটি হৃষ্টপুষ্ট চেহারার ইঁদুরকে কম ক্যালোরির খাবার দেওয়া হয়। কিন্তু তাদের বারবার পছন্দের খাবারের গন্ধ শোঁকানো হয়। ফলাফলে দেখা গেছে, কম খেলেও তাদের ওজন বাড়ছে। 

অন্যদিকে একই রকম চেহারার অন্য কয়েকটি ইঁদুরের ঘ্রাণশক্তি কমিয়ে দিয়েছিল বিজ্ঞানীরা। তাদের দেওয়া হয়েছিল বেশি ক্যালোরির খাবার। কিন্তু তাদের ওজন অন্য দলের ইঁদুরগুলির তুলনায় কমেছে।

nishita


বিজ্ঞাপন


ইঁদুর দিয়ে পরীক্ষাটি করা হলেও অন্য স্তন্যপায়ীদের ক্ষেত্রেও কথাটি সত্যি। এমনই দাবি করছেন বিজ্ঞানীরা। তাদের কথায়, ইঁদুরের ক্ষেত্রে বিষয়টি প্রমাণিত হয়েছে। যে যে হরমোনের কারণে ইঁদুরের ওজন বাড়ছে, সেসব হরমোন মানুষের শরীরেও রয়েছে। সেগুলি একইভাবে কাজ করে। তাই খাবারের সুবাস নাকে এলে ওজন বাড়বে মানুষেরও। 

পছন্দের খাবার খেতে পারবেন না বলে কেবল গন্ধ শুঁকছেন? দুঃখের বিষয় হলো, এতেও বাড়ছে ওজন।

/এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর