শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ক্রেতার নাগালে ব্র্যান্ডের লিপস্টিক তুলে দিতেই জেসমিনের পথচলা

নিশীতা মিতু
প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০২২, ০১:১১ পিএম

শেয়ার করুন:

ক্রেতার নাগালে ব্র্যান্ডের লিপস্টিক তুলে দিতেই জেসমিনের পথচলা

কিশোরী, যুবতী কিংবা মধ্যবয়স্কা। বয়স যাই হোক, ঠোঁট রাঙাতে সব নারীই লিপস্টিকের ওপর আস্থা রাখেন। এ যেন না হলেই নয়। তবে ঠোঁট যেহেতু বেশ স্পর্শকাতর অঙ্গ তাই লিপস্টিক হওয়া চাই ভালোমানের। ভেজালের ভিড়ে যা খুঁজে পাওয়াই দুষ্কর। 

ভালোমানের আসল লিপস্টিক ক্রেতাদের কাছে তুলে দেওয়ার লক্ষ্যে যারা কাজ করছেন তাদেরই একজন জেসমিন আরা সুলতানা। ‘ম্যাক বাংলাদেশ’ নামে অনলাইন প্রসাধনী প্রতিষ্ঠানের কর্ণধার তিনি। যদিও এখন নানা মেকআপ কিট নিয়ে কাজ করছেন তবে ক্রেতাদের কাছে এই উদ্যোক্তা পরিচিতি পেয়েছেন লিপস্টিকের মাধ্যমেই। 


বিজ্ঞাপন


jesminচুয়াডাঙ্গা জেলার আমলডাঙ্গাতে জন্মগ্রহণ করেন জেসমিন। মফস্বলের একান্নবর্তী পরিবারে বড় হওয়া। রক্ষণশীল পরিবার হওয়ায় সামাজিক রীতি নিয়মের মধ্যেই বেড়ে উঠেছে। মফস্বল হওয়ায় বেশিরভাগ মানুষের ভাবনা ছিল, মেয়ে মানুষের বেশি পড়াশোনা করার প্রয়োজন নেই। বিয়ে হলেই তারা পরের বাড়ি চলে যাবে। তবে জেসমিনের বাবার ভাবনা ছিল ভিন্ন। তিনি চেয়েছিলেন মেয়ে পড়াশোনা করুক। বাবার ইচ্ছাতেই দেশের বাইরে থেকে মাস্টার্স সম্পন্ন করার মতো সাহস আর শক্তি পেয়েছেন জেসমিন। ২০১৯ সালে বাবাকে হারিয়েছে এই উদ্যোক্তা। তবু এখনও বাবার আদর্শকে লালন করে চলছেন তিনি। 

একজন পাকা ব্যবসায়ী জেসমিন। জানালেন তার বাবা খুব ভালো ব্যবসায়ী ছিলেন। ব্যবসা তাই তার রক্তে আছে। ২০১৮ সাল থেকে উদ্যোক্তা হিসেবে জেসমিনের পথ চলা শুরু হয়। ব্যবসায় আসার গল্প বলতে গিয়ে এই উদ্যোক্তা বলেন, “২০১৬ তে সাড়ে তিন বছর পরে দেশে এসে যখন বেশ নামকরা এক দোকান থেকে ম্যাক এর লিপস্টিক কিনলাম বাসায় এসে দেখি রেপ্লিকা। পরদিন দোকানে নিয়ে গেলাম। দোকানদার বলল, ‘আপু এটা এ গ্রেড রেপ্লিকা।’ একে তো রেপ্লিকা মানে নকল। তার আবার গ্রেড! খুব অবাক হলাম।”

mac bangladesh“বলাবাহুল্য তখন দেশে রেপ্লিকা লিপস্টিকের চল চলছিল। যারা এসব লিপস্টিক বিক্রি করতেন, তারা বলতেন, ‘সবাই তো আর দামী লিপস্টিক কিনতে পারে না।’ তাদের কথা চিন্তা করে তারা চায়না থেকে দেখতে একইরকম নকল লিপস্টিক কমদামে বানিয়ে আনত। যাইহোক তখন থেকেই চিন্তা করলাম নিজেই আসল লিপস্টিক নিয়ে কাজ শুরু করবো। দুই বছর পর এই ভাবনা থেকেই আমার ব্যবসায় আসা”- যোগ করেন জেসমিন। 

ম্যাক লিপস্টিক দিয়ে শুরু করলেও বর্তমানে জেসমিনের প্রতিষ্ঠানে হুদা বিউটি, সেফোরা, কালারপপ, এবিএইচ, জেফরি স্টার, বডি শপ, এসটে লডার, ক্লিনিক, অরিজিনসের কসমেটিকস ইত্যাদি পাওয়া যায়। জেসমিন যখন কাজ শুরু করেন তখন প্রিঅর্ডার ব্যতীত কেউ ম্যাকের লিপস্টিক আনতেন না। তিনি স্পট পার্চেজ শুরু করেন। এই উদ্যোক্তা জানান। তার কাছে সবসময় ৫০ শেডে লিপস্টিকের স্টক থাকে। ক্রেতাকে আসল পণ্য দেওয়ার ব্যাপারে তিনি প্রতিজ্ঞাবদ্ধ। আর তাই ক্রেতাদের বিশ্বস্ততাও এই নারী পেয়েছেন কম সময়েই। 


বিজ্ঞাপন


mac bangladesh১৬,৫০০ টাকা মূলধনে কাজ শুরু করেছিলেন জেসমিন। ৪ বছর পরে বর্তমানে তার আয় ৬ সংখ্যার। অর্থাৎ একজন সফল উদ্যোক্তা বলা যায় তাকে। ব্যবসা করতে গিয়ে নানা অভিজ্ঞতা হয়েছে জেসমিনের। স্মৃতিচারণ করে বললেন, ‘একবার একজন আপু তার বান্ধবীর জন্য লিপস্টিক কিনে পাঠায়। অন্যদিকে সেই বান্ধবী একই লিপস্টিক এই বান্ধবীকে পাঠায়। কাকতালীয়ভাবে দুইজনের উপহার একই হয়ে যায়। এমন অনেক সুন্দর মুহূর্তের সাক্ষী ম্যাক বাংলাদেশ’। 

পরিবারের পুরুষদের উৎসাহ সবচেয়ে বেশি পেয়েছেন জেসমিন। বিশেষভাবে বাবা, শ্বশুর আর স্বামীর কথা উল্লেখ করেছেন তিনি। 

mac bangladesh২০১৯ সালে ক্যানসারে জেসমিনের বাবা মারা যান। সেসময় তিনি ভেঙে পড়েন। প্রায় ৪ মাস কাজ থেকে দূরে থাকেন। এরপর মন শক্ত করে আবার নতুন করে কাজ শুরু করেন। জেসমিন মনে করেন, ব্যবসার ক্ষেত্রে সৎ এবং ধৈর্যশীল হওয়া উচিত যেকোনো উদ্যোক্তার। 

নিজের উদ্যোগকে কোন পর্যায়ে দেখতে চান জানতে চাইলে জেসমিন বলেন, ‘নিজের একটা অফিস হবে। স্বপ্ন দেখি বড় একটা আউটলেট হবে। যেখানে মানুষ ফাউন্ডেশন শেড ম্যাচ করে, লিপস্টিক সোয়াচ দেখে কিনতে পারবে।’

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর