বুধবার, ১৫ মে, ২০২৪, ঢাকা

ভয়েরও আছে গন্ধ, টের পান কেবল নারী

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০২২, ০৯:১২ এএম

শেয়ার করুন:

ভয়েরও আছে গন্ধ, টের পান কেবল নারী

ভয়, অন্যরকম এক অনুভূতির নাম। চোখ, মুখে ভয়ের ছাপ দেখা যায় মাঝেমধ্যে। কিন্তু যদি বলা হয়, নাকে এসে লেগেছে ভয়ের গন্ধ? অদ্ভুত শোনালেও গবেষকরা বলছেন এমন কিছু। জানাচ্ছেন, কেউ ভয় পেলে তার ঘামের গন্ধের মাধ্যমে তা টের পাওয়া সম্ভব। তবে কেবল নারীরা তা বুঝতে পারেন। 

জার্মানির হাইনরিক হেইন বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যা বিভাগের গবেষকরা ভয় নিয়ে একটি গবেষণা চালিয়েছেন। এই গবেষণার জন্য তারা দুই ধরনের মানুষকে বেছে নিয়েছিলেন। এক দলকে বড় সংখ্যক শ্রোতার সামনে কিছু বলতে বলা হয়। বক্তব্য দেওয়ার আগে উদ্বেগের সময়ে তাদের ঘামের নমুনা সংগ্রহ করা হয়। 


বিজ্ঞাপন


fearঅন্য এক দলের ঘামের নমুনা সংগ্রহ করা হয়, যখন তারা খুব হাল্কা মেজাজে রয়েছেন, খেলাধুলো করছেন বা আনন্দে সময় কাটাচ্ছেন। 

এই ঘামের নমুনা ২১৪ জন নারী এবং পুরুষকে শুঁকতে দেওয়া হয়। ফলাফলে দেখে গেছে, যেসব ব্যক্তিরা উদ্বেগে ছিলেন, তাদের ঘামের গন্ধ নাকে আসতেই নারীদের আচরণে পরিবর্তন এসেছে। পুরুষের ক্ষেত্রে তেমন কোনো বদল আসেনি।

fearকেমন পরিবর্তন?  

দেখা গেছে, অর্থ বিনিয়োগ করতে হবে এমন মুহূর্তে নাকে কোনো উদ্বিগ্ন মানুষের ঘামের গন্ধ এলে মহিলারা বিনিয়োগের পরিমাণ কমিয়ে দিয়েছেন। আবার অন্যান্য ক্ষেত্রেও সিদ্ধান্ত নেওয়ার আগে তারা এ ধরনের গন্ধ নাকে এলেই সাবধান হয়ে গিয়েছেন। পুরুষের ক্ষেত্রে আচরণে এমন কোনও বদল আসেনি।


বিজ্ঞাপন


গবেষণা শেষে বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে পৌঁছান যে, ভয় পেলে মানুষের ঘামের গন্ধে পরিবর্তন আসে। কিন্তু তা কেবল নারীই টের পান। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর