বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ঢাকা

ত্বকের যত্নে টি ট্রি অয়েল

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২২ আগস্ট ২০২২, ০৩:১৫ পিএম

শেয়ার করুন:

ত্বকের যত্নে টি ট্রি অয়েল

ত্বকের যত্নে নানা উপাদান ব্যবহার করা হয়। ঘরোয়া নানা উপাদান থেকে শুরু করে নামীদামী ব্র্যান্ডের ক্রিম রয়েছে এই তালিকায়। এমন কিছু প্রাকৃতিক তেল রয়েছে যা ত্বকের জন্য বেশ উপকারি। 

একটি উপকারি তেল টি ট্রি অয়েল। এই তেল ত্বকের নানা সমস্যার সমাধানে বেশ কার্যকর। চেহারার জেল্লা ফেরাতে কিংবা ব্রণ থেকে মুক্তি পেতে এটি ব্যবহার করতে পারেন। জানুন বিস্তারিত। 


বিজ্ঞাপন


oilটি ট্রি অয়েল কী?

এটি এক ধরনের এসেনশিয়াল অয়েল। বিভিন্ন ফেসপ্যাক ও প্রসাধনীতে এই টি ট্রি অয়েল ব্যবহার করা হয়। অস্ট্রেলিয়ার একটি স্থানে টি ট্রি পাওয়া যায়। গাছের পাতার নির্যাস থেকেই তেল তৈরি হয়।এই তেল অস্ট্রেলিয়ায় আয়ুর্বেদিক ওষুধ এবং অ্যান্টি সেপটিক বা জার্মকিলার হিসেবে ব্যবহার করা হয়। তবে পুরো বিশ্বেই বিশেষ এই তেল জনপ্রিয়। 

oilত্বকের আর্দ্রতা ধরে রাখে 

যেকোনো এসেনশিয়াল অয়েলই বেশ ভালো প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবে কাজ করে। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে মুখে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল ম্যাসেজ করে নিন। এতে অতিরিক্ত তেল নিঃসরণও নিয়ন্ত্রণে থাকবে। ত্বক হবে নরম ও কোমল। 


বিজ্ঞাপন


oilচেহারায় জেল্লা বাড়ায় 

সুন্দর ত্বক কে না চায়? উজ্জ্বল ত্বক পেতে ভরসা রাখতে পারেন টি ট্রি অয়েলে। এটি ত্বক ভালো রাখবে, উজ্জ্বলতাও বাড়াবে। মেকআপ শুরুর আগে এই তেল লাগিয়ে নিতে পারেন। তবে সেনসিটিভ স্কিন হলে টি ট্রি অয়েল ব্যবহারের আগে চিকিৎসকের পরামর্শ নিন। 

oilব্রণ কমায়

আবহাওয়া এখন খুব খারাপ। ভ্যাপসা গরমের কারণে বাড়ছে ত্বকের সমস্যা। এসময় মুখের অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করতে টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন। এটি অ্যান্টি ব্যাকটেরিয়াল। পরিমাণমতো পোলাপজলের সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন। কটন বাডের সাহায্যে এটি ত্বকে লাগান। 

ত্বকের জন্য একটি উপকারি উপাদান টি ট্রি অয়েল। ত্বক সংবেদনশীল না হলে এটি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর