নরম তুলতুলে পরোটার রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২, ০১:১০ পিএম
নরম তুলতুলে পরোটার রেসিপি

সকালের কিংবা সন্ধ্যার নাস্তায় পরিচিত একটি খাবার পরোটা। আলু ভাজি থেকে শুরু করে ভুনা মাংস— সব পদের সঙ্গেই এটি সুস্বাদু লাগে। তবে পছন্দের এই খাবারটি সবাই ঠিকমতো তৈরি করতে জানেন না। অনেকেরই পরোটা শক্ত হয়ে যায়। এতে খাবারটির স্বাদ হারায়। 

ছোট্ট কিছু উপায় কাজে লাগালেই পরোটা হবে নরম তুলতুলে আর সুস্বাদু। কী সেগুলো? চলুন জেনে নিই- 

parataপরোটার জন্য খামির তৈরি করতে কিছু পদ্ধতি মেনে চলতে হবে। কারণ ময়দা মাখানোর কায়দার ওপরই নির্ভর করে পরোটা শক্ত হবে নাকি নরম। ময়দা ময়ানের সময় এতে এক চিমটি লবণ, এক চামচ ঘি এবং পরিমাণ মতো পানি দিতে হবে। তবে, নরমাল পানি দেওয়া চলবে না। হালকা উষ্ণ পানি দিয়ে পরোটার ময়দা ময়ান করুন। 

ময়দা মেখেই সঙ্গে সঙ্গে পরোটা তৈরি করে ফেলবেন না। মণ্ডটি একটি পাত্রে ঢাকা দিয়ে অন্তত ১৫-২০ মিনিট রেখে দিন। এরপর মণ্ড থেকে লেচি কেটে নিয়ে তার ওপর অল্প করে তেল বা ঘি মাখিয়ে নিন।

parataরুটির থেকে মোটা করে পরোটা বেলে নিন। তারপর সেটিকে রোল করে মুড়ে নিন। ওপরে ছড়িয়ে দিন ঘি। বেশ কয়েকবার এই প্রক্রিয়াটির পুনরাবৃত্তি করুন। দেখবেন, পরোটার মধ্যে কয়েকটি লেয়ার তৈরি হয়েছে।

চুলায় তাওয়া গরম হতে দিন। গরম হলে তাতে ঘি বা তেল যেটা ব্যবহার করতে ইচ্ছা হয়, তা দিন। আঁচ মাঝারি রাখুন। বেলে রাখা পরোটা দিয়ে ভালো করে ভেজে নিন। একপাশ ভাজা হলে অন্যপাশ ভাজার আগে ফের ঘি বা তেল ছড়িয়ে দিন।

parataপরোটা তৈরি হয়ে গেলে ঢাকনাযুক্ত পাত্রে রাখুন। নরম তুলতুলে পারফেক্ট পরোটা পরিবেশন করুন ভাজি, ভুনা বা মিষ্টির সঙ্গে। 

এনএম