বাঁ হাতেই সফল যারা 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৩ আগস্ট ২০২২, ০৯:৪১ এএম
বাঁ হাতেই সফল যারা 

সাধারণত আমরা অধিকাংশ কাজ ডান হাতেই করে থাকি। তবে কিছু মানুষের ক্ষেত্রে ব্যাপারটি ভিন্ন। ডান নয়, বরং বাম হাতে কাজ করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন তারা। এমন মানুষদের বাঁহাতি বা Left handed বলা হয়। এই বিশেষ ব্যক্তিদের জন্যই প্রতিবছর ১৩ আগস্ট পালিত হয় আন্তর্জাতিক বাঁহাতি দিবস (International Lefthanders Day)।

দিবসটি প্রথম পালিত হয় ১৯৭৬ সালে। জানা যায়, ডিন আর ক্যাম্পবেল নামে এক ব্যক্তি ‘লেফ্টহ্যান্ডার্স ইন্টারন্যাশনাল’ নামে এক সমিতি প্রতিষ্ঠা করেন। তার হাত ধরেই এই দিবসের শুরু। বাঁহাতি হলে যেমন কিছু অসুবিধা আছে তেমন কিছু সুবিধাও আছে— এই বিষয়টি বোঝাতেই বাঁহাতি দিবস পালন করা হয়। 

left handed

বিশ্বের প্রায় ১০ শতাংশ মানুষ বাঁহাতি। গবেষকদের মতে, ডানহাতিদের থেকে তুলনায় বাঁহাতিরা বেশি সৃষ্টিশীল এবং বুদ্ধিমান হয়ে থাকেন। গবেষণায় দেখা গেছে, মস্তিষ্কের ডান এবং বাঁ অংশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা ডানহাতিদের থেকে বাঁহাতিদের বেশি, তাই তারা বেশি বুদ্ধিমান হয়ে থাকেন। 

পৃথিবীর বিখ্যাত ও সফল ব্যক্তিদের তালিকায় বাঁহাতিদের সরব উপস্থিতি দেখা যায়। নিজেদের মেধা আর জ্ঞানকে কাজে লাগিয়ে যারা নিজ নিজ অবস্থানে নিজেকে সেরা প্রমাণিত করেছেন। এমন কয়েকজন সফল ব্যক্তি সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক। 

charleচার্লি চ্যাপলিন: হাস্যরসে ভরপুর পুরো পৃথিবীকে হাসিয়েছিলেন চার্লি চ্যাপলিন। বিশ্বের বিখ্যাত এই কৌতুক অভিনেতাও ছিলেন বাঁহাতি।

বারাক ওবামা: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা বামহাতি। এই তালিকায় আরও রয়েছেন জেমস গারফিল্ড, হাবার্ট হুভার, হ্যারি ট্রুম্যান। রোনাল্ড হুভার, জর্জ বুশ, বিল ক্লিন্টনও।

stiv jobsস্টিভ জবস: অ্যাপেলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসও একজন বাঁহাতি। নিজের মেধার কারণে বিশ্ববাসীর কাছে সমাদৃত তিনি। আইটি ওয়ার্ল্ডে স্টিভ একজন গুরু হিসেবেই খ্যাত।

অমিতাভ বচ্চন: ভারতের অন্যতম সেরা অভিনেতা বিগ-বিও আছেন বাঁহাতির তালিকায়। একাধিক সিনেমায় তিনি এই হাতের ব্যবহার দেখিয়েছেন। প্রশংসাও পেয়েছেন অনুরাগীদের। 

bil gatesবিল গেটস: মাইক্রোসফটের প্রতিষ্ঠা বিল গেটস একজন বাঁহাতি। ধনীদের তালিকায় যার অবস্থান বেশ ওপরে।

অপারা উইনফ্রে: একজন সফল সঞ্চালক হিসেবেই তাকে বিশ্ব চেনে। সবচেয়ে বেশি টক শোর সঞ্চালক উইনফ্রেকে মিডিয়া সাম্রাজ্যের রানি হিসেবেই স্বীকৃত দিয়েছে বিশ্ববাসী। সফল এই নারী একজন বাঁহাতি। 

shachinশচীন টেন্ডুলকার: ভারতীয় ক্রিকেটের ভগবান মাস্টার ব্লাস্টার শচীনও একজন বামহাতি। এই হাতের জাদুতেই ক্রিকেট দুনিয়ায় মাত করেছেন তিনি। একের পর এক রেকর্ড গড়েছেন। 

মার্ক জুকারবার্গ: সফল বাঁহাতিদের তালিকায় আছে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গও। 

এখানেই শেষ নয়। সর্বকালের সেরা চিত্রকর লিওনার্দো দ্য ভিঞ্চি, বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন, দার্শনিক অ্যারিস্টটল বাঁহাতি। সফল বাঁহাতির তালিকায় আরও আছেন ব্রায়ান লারা, ওয়াসিম আকরাম, রাফায়েল নাদাল, ডেভিড গাওয়ার, অ্যাঞ্জেলিনা জোলি, টম ক্রুজ, হেলেন কেলার, লেডি গাগা, লুইস ক্যারল, প্রিন্স উইলিয়ামস। 

এনএম