পুরুষদের ক্যানসার আশঙ্কা বেশি, কারণ জানালেন গবেষকরা

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১৩ আগস্ট ২০২২, ০৮:১২ এএম
পুরুষদের ক্যানসার আশঙ্কা বেশি, কারণ জানালেন গবেষকরা

ক্যানসার এক মরণব্যাধির নাম। বছরপ্রতি অসংখ্য মানুষ প্রাণ হারাচ্ছেন এই রোগের কারণে। নারী ও পুরুষ উভয়েই ক্যানসারে আক্রান্ত হতে পারেন। তবে সাম্প্রতিক এক গবেষণা জানালো, এই স্বাস্থ্য সমস্যার ঝুঁকি নারীদের তুলনায় পুরুষের বেশি।

ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের গবেষকরা জানিয়েছেন বায়োলজিক্যাল বৈষম্যের কারণে পুরুষদের ক্যানসারের আশঙ্কা বেশি থাকে। গবেষণায় দেখা গিয়েছে যে ক্যানসার প্রতিরোধ ও চিকিৎসার জন্য লিঙ্গ ভিত্তিক বৈষম্যের কারণগুলো জানা উচিত। এটি জরুরিও। 

cancerএকই মত ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের। তাদের রিপোর্ট অনুযায়ী ২০১৯ সালে পুরুষদের ক্যানসারের মোট ৮,৮৮,০০০টি নতুন কেস ধরা পড়েছিল। একই বছর নারীদের নতুন কেস ধরা পড়েছিল ৮,৬৩,০০০টি কেস। 

ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট এর চিকিৎসক তথা গবেষক ডক্টর সারা জ্যাকসন জানিয়েছেন, গবেষণা থেকে এটি স্পষ্ট যে এই বৈষম্যের কারণগুলো কেবল পরিবেশগত এক্সপোজার দিয়ে ব্যাখ্যা করা যায় না। এর সঙ্গে অভ্যন্তরীণ জৈবিক পার্থক্য জড়িত যা ক্যানসারের আশঙ্কা বাড়িয়ে তোলে। 

cancerগবেষকদল এই গবেষণার জন্য ১,৭১,২৭৪ জন পুরুষ এবং ১,২২,৮২৫ নারীর ডায়েট এবং স্বাস্থ্যের গবেষণা করেছেন। এদের বয়স ছিল ৫০ থেকে ৭১ বছরের মধ্যে। এসব ব্যক্তিদের ১৯৯৫ থেকে ২৯১১পর্যন্ত ডেটা সংগ্রহ করে তার ভিত্তিতে এই গবেষণা করা হয়। পাশাপাশি ২১টি আলাদা ক্যানসার সাইট থেকেও তারা একই রকম তথ্য পেয়েছেন।

এনএম