কানে কিছু ঢুকলে কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২ আগস্ট ২০২২, ০৮:১৯ এএম
কানে কিছু ঢুকলে কী করবেন?
ছবি: সংগৃহীত

আমাদের পাঁচটি ইন্দ্রিয়র মধ্যে কান একটি। অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ এটি। যেকোনো শব্দ শুনতে আমাদের সাহায্য করে এই ইন্দ্রিয়টি। অনেকসময় হঠাৎ করেই কানে কোনো পোকা ঢুকে পড়তে পারে। আবার কান চুলকানোর সময় কটনবাডের তুলা বা কাঠি ভেতরে রয়ে যেতে পারে। এমন পরিস্থিতিতে কী করবেন? 

বিশেষজ্ঞদের মতে, এমন সমস্যা হলে খোঁচাখুঁচি করলে পরিস্থিতি আরও জটিল হবে। কটনবাডের অংশ, দেশলাইয়ের কাঠ, ফলের বীজ, ধান বা এ জাতীয় কিছু কানে ঢুকলে চিকিৎসকের কাছে কিছু সময় পর গেলেও সমস্যা নেই। কিন্তু যদি পিঁপড়া, মাছি বা তেলাপোকার মতো জীবন্ত প্রাণী প্রবেশ করে তাহলে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

the earsআলো ফেলুন 

বিশেষজ্ঞদের মতে, কানে মশা, মাছি, তেলাপোকা, পিঁপড়ে বা অন্য কোনো প্রাণী প্রবেশ করলে প্রথমেই কানের মধ্যে টর্চলাইট ফেলুন। জীবন্ত পোকামাকড় আলোর প্রতি সংবেদনশীল হয়। ফলে এগুলো তাড়াতাড়ি বেরিয়ে আসতে পারে।

তেল দিন 

কানে পোকা ঢুকলে প্রথমেই কয়েক ফোঁটা অলিভ অয়েল কিংবা নারকেল তেল কানের মধ্যে দিন। এতে পিঁপড়া বা পোকামাকড় মরে যাবে। ব্যথা বা অস্বস্তি কমে যাবে। এরপর দ্রুত বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যান। তিনি বিভিন্ন যন্ত্র ব্যবহার করে সেই বস্তুটিকে বাইরে বের করে আনবেন।

the ears
জড় পদার্থ প্রবেশ করলে 

কানে কোনো জড় পদার্থ ঢুকলে সেটিকে বের করার জন্য নিজে বের করার কোনো চেষ্টা করবেন না। সরাসরি চিকিৎসকের কাছে চলে যান। খোঁচাখুঁচি করলে কানের পর্দা ফুটো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই নিজে চিকিৎসা না করে চিকিৎসকের পরামর্শ নেওয়াই সঠিক সিদ্ধান্ত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

কানে যদি মশা বা মাছি প্রবেশ করে তবে এক হাত দিয়ে নাক চেপে ধরুন। অন্য হাত দিয়ে আরেক কান চেপে ধরুন। এবার জোরে শ্বাস ছাড়ুন। এ উপায়ে অনেকসময়ে ভেতরে থাকা পোকা বাইরে বেরিয়ে আসে। 

এনএম