মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

টিকটিকি দূর হবে ঠিক, মানলে যেসব উপায় 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২ আগস্ট ২০২২, ০৮:০২ এএম

শেয়ার করুন:

টিকটিকি দূর হবে ঠিক, মানলে যেসব উপায় 
ছবি: সংগৃহীত

সব বাড়িতেই কম-বেশি টিকটিকির উপস্থিতি দেখা যায়। ঘরের দেয়াল, সিলিং, রান্নাঘরে এদের সরব উপস্থিতি থাকে। টিকটিকি সাধারণ দৃষ্টিতে ক্ষতিকর না হলেও এটি বেশ অস্বস্তির কারণ হয়। অনেকসময় এই প্রাণীটির কারণে খাবারে বিষক্রিয়াও দেখা দেয়। 

বাড়ি থেকে টিকটিকি দূর করার জন্য এদের হত্যা করা জরুরি নয়। বরং ঘরোয়া কিছু পদ্ধতি কাজে লাগিয়ে এদের তাড়ানো সম্ভব। এমন কিছু পদ্ধতি সম্পর্কে জানুন।


বিজ্ঞাপন


কফি

আপনি কফি খেতে ভালোবাসলেও এর গন্ধ একেবারেই সহ্য করতে পারে না টিকটিকি। কফির মণ্ড তৈরি করে ঘরের কোণায় কোণায় ছড়িয়ে রাখুন। টিকটিকি পালাবে। 

Naphthaleneন্যাপথলিন

বাড়িতে টিকটিকির উপদ্রব কমাতে ব্যবহার করতে পারেন ন্যাপথলিন। বিভিন্ন জায়গায় ন্যাপথলিনের বল ছড়িয়ে রাখুন। 


বিজ্ঞাপন


গোলমরিচ

গোলমরিচের গন্ধও একদম সহ্য করতে পারে না টিকটিকি। গোলমরিচ গুঁড়া করে পানির সঙ্গে মিশিয়ে নিন। যেখানে টিকটিকি বেশি দেখা যায় সেসব জায়গায় গোলমরিচ স্প্রে করে দিন। টিকটিকি পালিয়ে যাবে। 

ঠান্ডা পানির স্প্রে 

সাধারণত গরম জায়গায় থাকতে পছন্দ করে টিকটিকি। শীতল স্থান তাদের একদমই পছন্দ নয়। তাই ঠান্ডা পানি স্প্রে করার মাধ্যমেও টিকটিকি দূর করতে পারেন।

the lizardপেঁয়াজ 

রান্নাঘরের এ উপাদানটি ব্যবহার করতে পারেন টিকটিকির উপদ্রব কমাতে। যেসব স্থানে এই প্রাণীটির আনাগোনা বেশি সেখানে পেঁয়াজ কেটে রেখে দিন। 

তবে কেবল এই পদ্ধতিগুলো কাজে লাগালেই হবে না। বিশেষজ্ঞদের মতে, টিকটিকির সমস্যা থেকে মুক্তি পেতে ঘরবাড়ি পরিষ্কার রাখা জরুরি। নিয়মিত ঘর পরিষ্কার করুন। ধুলো ময়লা জমলে তা ঝেড়ে ফেলুন। সমস্যা কমবে। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর