শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

মা হওয়ার পরিকল্পনা করলে মানুন এসব নিয়ম

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১ আগস্ট ২০২২, ০৩:৫৬ পিএম

শেয়ার করুন:

মা হওয়ার পরিকল্পনা করলে মানুন এসব নিয়ম

নারীর জীবনে গুরুত্বপূর্ণ একটি বিষয় মাতৃত্ব। মা হওয়ার পরিকল্পনা করলে কিছু বিশেষ নিয়ম মেনে চলার পরামর্শ দেন চিকিৎসকরা। নয়তো সন্তানের যেমন শারীরিক ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে, তেমনি গর্ভধারণ করতে না পারার মতো ঘটনাও ঘটতে পারে। এমন কিছু নিয়ম সম্পর্কে জানুন। 

জটিল রোগে চিকিৎসকের পরামর্শ 


বিজ্ঞাপন


বিশেষজ্ঞদের মতে, যাদের আগে থেকেই নানা জটিল রোগ রয়েছে, তারা আগেই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত। বিশেষ করে, ডায়াবেটিস, থাইরয়েড, উচ্চ রক্তচাপ ইত্যাদি সমস্যা থাকলে মা হওয়ার ক্ষেত্রে নানা সমস্যা দেখা দিতে পারে। তাই শারীরিক অবস্থার কথা সবসময় চিকিৎসককে জানান। 

folic acidফলিক অ্যাসিড সমৃদ্ধ খাবার 

চিকিৎসকদের মতে, শিশুর মস্তিষ্ক ও শিরদাঁড়ার গঠন যাতে সঠিক হয় তাই গর্ভধারণের আগে থেকেই ফলিক অ্যাসিড সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। নয়তো পরবর্তীতে শিশুর নানারকম শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

ধূমপানের অভ্যাস ত্যাগ 


বিজ্ঞাপন


আপনি যদি মা হওয়ার পরিকল্পনা করে থাকেন তবে ধূমপান বা মদ্যপানের অভ্যাস থাকলে তা ছাড়ুন। ধূমপান ও মদ্যপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর আমরা সবাই জানি। শিশুর শারীরিক গঠনে নানা সমস্যা দেখা দিতে পারে এর কারণে। অসময়ে শিশুর জন্ম, শিশুর ওজন সঠিক না হওয়া, মিসক্যারেজের আশঙ্কা, শিশুর শ্বাসপ্রশ্বাসে নানা সমস্যা সৃষ্টি করতে পারে এটি। তাই মদ্যপান ও ধূমপান প্রথমেই বর্জন করুন। 

foodজাঙ্ক ফুডকে না 

পিৎজা, বার্গার, সিঙ্গারা, কফি, ক্যান্ডি, ফ্রেঞ্চ ফ্রাই, শর্করাজাতীয় পানীয় অর্থাৎ যেকোনো জাঙ্ক ফুড খাওয়ার অভ্যাস ত্যাগ করুন। মা হতে চাইলে এসব না খাওয়াই ভালো। 

গুনগতমান সম্পন্ন খাবার গ্রহণ 

মা হওয়ার পরিকল্পনা করলে স্বাস্থ্য সঠিক রাখার দিকে বিশেষ নজর দিতে হবে। এজন্য প্রতিদিন নিয়ম করে সঠিক গুণগতমান সম্পন্ন খাবার খাওয়া দরকার। রোজকার খাদ্যতালিকায় পুষ্টিসম্পন্ন খাবার রাখুন। শাকসবজি, ফল, বাদাম, প্রোটিন, ভিটামিনজাতীয় খাবার খেতে হবে। পাশাপাশি অবশ্যই নিয়ম মেনে শরীরচর্চা করুন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর