ঘাসের আড়ালে লুকিয়ে চিতা, দেখতে পাচ্ছেন কি?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০ আগস্ট ২০২২, ১২:০৮ পিএম
ঘাসের আড়ালে লুকিয়ে চিতা, দেখতে পাচ্ছেন কি?

চোখের সামনে একই জিনিস থাকলেও একেক জনের দেখার চোখ একই রকম। কেউ সাধারণ দৃষ্টিতে দেখেন সব। কেউবা দেখেন খুঁটিয়ে খুঁটিয়ে। তাদের চোখে ধরা দেয় অতি সূক্ষ্ম জিনিসও। আপনার কি বাজপাখির মতো চোখ? তবে এই ছবিতে লুকিয়ে থাকা চিতাবাঘটি বের করুন তো দেখি। 

আলোকচিত্রী রিচার্ড কসটিনের তোলা ছবিটি সম্প্রতি সময়ে অপটিক্যাল ইল্যুশন হিসেবে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ জনপ্রিয় হয়েছে। ছবিতে লুকিয়ে থাকা চিতাবাঘটিকে খোঁজার চ্যালেঞ্জ লুফে নিচ্ছেন সবাই। 

chitaনিজেদের ছদ্মবেশের কারণে আফ্রিকার চিতা বেশ বিখ্যাত। যেকোনো পরিবেশে খাপ খাওয়াতে পারে এরা। নিজেদের গায়ের রঙের সঙ্গে মেলানো বস্তুর আড়ালে লুকাতে সক্ষম এই চিতা। ছবিটির ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। ঘাসের আড়ালে লুকিয়ে রয়েছে চিতাটি। 

এই ছবি থেকে চিতাটি খুঁজে বের করা বড্ড কঠিন কাজ। ভালো করে খেয়াল করে দেখুন তো পাওয়া যায় কিনা। খুঁজে না পেলেও মন খারাপের কিছু নেই। কারণ, বেশিরভাগ মানুষই চিতাটিকে খুঁজে পেতে ব্যর্থ হয়েছেন। এটি পরিবেশের সঙ্গে এতটাই মিশে গেছে যে খুঁজে পাওয়া দুষ্কর। 

chitaএবার দেখুন। বৃত্তাকার এই অংশটিতেই লুকিয়ে আছে চিতা। আপনার মতো ছবিতে উপস্থিত হরিণের দলও যার আভাস পায়নি। ফলে তাদের ওপর ঝাঁপিয়ে পড়েছে আফ্রিকার এই শিকার। তার পরিণামও ক্যামেরাবন্দি করেছেন শিল্পী।

chitaশেষ অব্দি অবশ্য কী ঘটেছিল তা জানা যায়নি। হরিণগুলো কী পালাতে পেরেছিল নাকি শিকারের থাবায় আটকা পড়েছিল সেই গল্প কেবল শিল্পীই জানেন। 

এনএম