বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্রয়োজন ফুরালেই শেষ, প্রকৃত বন্ধুত্ব কি তাই?

সালমান ইসলাম
প্রকাশিত: ০৭ আগস্ট ২০২২, ১১:০৭ পিএম

শেয়ার করুন:

প্রয়োজন ফুরালেই শেষ, প্রকৃত বন্ধুত্ব কি তাই?

বন্ধুত্বের সংজ্ঞা কী বা কীভাবে বিশ্লেষন করে তা আমার জানা নেই। তবে এটুক বুঝি বন্ধু শব্দ যেমন ছোট এইটার ভার ততো বেশি। সঙ্গে দায়িত্ববোধ তো আছেই। বন্ধুত্ব মানে বুঝি পরিবারের পরে যার সঙ্গে বেশি সময় অতিবাহিত করা। যার কাছে কোনও দ্বিধা ছাড়া মন খুলে সব বলা যায়। আমার ভাষায় এমন ব্যক্তিই হলো 'বন্ধু'।

বর্তমান এই প্রজন্ম বা যুগের বন্ধু মানে দেখি মাছের বাজার হিসাবের দর কশাকশির মতো কাজ করিয়ে নেওয়া বা প্রয়োজন ফুরালে শেষ। প্রকৃত বন্ধুত্ব কি তাই? সে দিকের প্রতিচ্ছবি না আজ আমি আমার গল্পের ছবি তুলি।  


বিজ্ঞাপন


মফস্বল শহরে ছেলে মাত্র ভার্সিটি জীবনে পা রেখেছি। অনেকের কাছে শুনেছি ভার্সিটিতে আসলে বন্ধু পাওয়া যায় না। ভার্সিটির শুরুতেই দুই একদিনের ভেতর নামে নামে মিলে যাওয়া বন্ধু পেয়ে গেলাম ক্লাস ফাঁকিবাজি আড্ডা তখন থেকে শুরু। এরপর আস্তে আস্তে এক বড় বন্ধুত্বের গল্প শুরু হয় আমার মুষ্টি কয়েক মানুষের সাথে সেই মানুষ গুলা প্রতিটি সারাজীবন কৃতজ্ঞতা থেকে যাবো। 

বন্ধুর সম্পর্কের ধারনা তখন গভীর ভাবে আরও অনুভব করায় এই মানুষ দুইজন। জীবনের একটা খারাপ সময় গিয়েছে ২০২০সালে। অঘটন ঘটতে বিন্দুমাত্র সময় লাগতো কিন্তু এই মানুষ গুলা যে পরিবারের সদস্য মতো প্রতিনিয়ত যেভাবে সাপোর্ট দিয়ে গেছে। 

ছোট গল্প হলেও বন্ধুদের নিএয় অনুভূতিটা ভারী। এই মানুষ দুইজন ছায়া মতো প্রতিটি খারাপ মুহূর্তে থেকে গেছে। যেই দুইজন মানুষের কথা বলছি তারা হল ফারদিন, আসিফ। 

আসিফ মাস ছয়েক দেশের বাহিরে। ওকে যেদিন বিমানে উঠিয়ে দিয়ে আসি, ফারদিন আর আমার আচমকা চোখে পানি এসে গেছে। এই মানুষ তিনটার এতোটা গভীর টান একটা বিশ্বাস, শ্রদ্ধাবোধ তাইতো এই বন্ধু সম্পর্কের কী নাম লেখা যায়, আমার জানা নেই। 


বিজ্ঞাপন


বন্ধুত্ব এমন এক সম্পর্ক যাকে আসলে বাঁধা যায় না কোনো ফ্রেমের মাধ্যমে। তাই এর সংজ্ঞা একেক জনের কাছে একেক রকম। কারো কাছে বন্ধুত্ব মানে সবটুকু বিশ্বাস শূন্য সংশয়ে। কারো কাছে বন্ধুত্ব মানে সর্বোচ্চ ছাড় দেয়া প্রতিদান না চেয়ে। কারো কাছে আবার বন্ধুত্ব মানে না বলা কথাগুলো বুঝে যাওয়া দ্রুততায়। কেউ ভাবে আবার বন্ধুত্ব মানে বিষাদের রং মুছে দেওয়া একটা শান্ত স্রোত যা বয়ে চলে অবিরাম কোনো হিসাব না মেনে। 

তারপরেও কিছু বাস্তবতা থাকে। একসঙ্গে চলতে গেলে কিছু প্রত্যাশা তৈরি হয় একে অপরের প্রতি। এটা কখনোই প্রতিদান চাওয়া নয়। এটা অধিকার। এর মূল্য দেওয়া মানে বন্ধুত্বকে সজীব রাখা। যারা এটা যতো বেশি উপলব্ধি করতে পারে; তারা ততো বেশি বন্ধু হয় এবং বন্ধু পায়।

বেস্ট ফ্রেন্ড বলতে যে ধারণা প্রচলিত আছে তা রহস্যময়। অন্তত আমার কাছে। প্রতিটি বন্ধুত্বের সম্পর্ককে আলাদা অবস্থান দেয়াই অধিক গুরুত্বপূর্ণ আমার কাছে বেস্ট ফ্রেন্ড বলার চেয়ে। প্রতিটা বন্ধুত্বের সম্পর্কের মৌলিক গুরুত্ব প্রাপ্তিই বিবেচ্য বিষয়। যে আমার বেস্ট ফ্রেন্ড তাকে বলা হয়নি তাকে বেস্ট ফ্রেন্ড ভাবার কথা। তাই বলে কি সে আমার বেস্ট ফ্রেন্ড না? আসলে বেস্ট ফ্রেন্ড হলো সেই, যার সঙ্গে সময় কাটানো, কেয়ার, মান-অভিমান, অধিকার খাটানো, ছাড় দেওয়া, পাশে থাকা সব কিছুই করা যায়। স্রেফ আর কিছুই নয়। এটাই বন্ধুতার সবচেয়ে সরল হিসেব।

এমএএম/এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর