শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বন্ধুত্ব হোক অবিনশ্বর 

নিশীতা মিতু
প্রকাশিত: ০৭ আগস্ট ২০২২, ০৯:১২ এএম

শেয়ার করুন:

বন্ধুত্ব হোক অবিনশ্বর 
ছবিটি তুলেছেন আলোকচিত্রী তারেক মাহমুদ

‘বন্ধু চল, বলটা দে/ রাখবো হাত তোর কাঁধে/ গল্পেরা ওই ঘাসে/তোর টিমে তোর পাশে’- অনুপম রায়ের বন্ধু চল গানের কথাগুলো শুনে কল্পনায় স্কুলের মাঠে আর ক্লাসে হারিয়ে গেছেন অনেকেই। প্রতিটি মানুষের জীবনেই একটি বন্ধুর প্রয়োজন। যাকে মনের কথা বলা যায় খুব সহজে। নিজের ভালো লাগা, খারাপ লাগা সবকিছু যার কাছে প্রকাশ করা যায় নির্দ্বিধায়। আজ বন্ধুর দিন। অর্থাৎ বন্ধুত্বের দিবস। 

আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস ৩০ জুলাই পালন করা হয়। তবে উপমহাদেশে সেটি মানা হয় না। বাংলাদেশ, ভারতসহ মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত ও মার্কিন যুক্তরাষ্ট্রে অগাস্ট মাসের প্রথম রবিবার বন্ধুত্ব দিবস হিসেবে পালন করা হয়। সেই হিসেবে এবছর ৭ আগস্ট পালিত হচ্ছে দিনটি। 


বিজ্ঞাপন


friendshipবন্ধুত্ব যে একটু বিশেষ কিছু সেটি উদযাপন করার দিন এটি। এই দিনে বন্ধুরা একে অন্যকে ফ্রেন্ডশিপ ব্যান্ড, কার্ড কিংবা প্রয়োজনীয় কিছু উপহার দিয়ে থাকেন। বন্ধুদের সঙ্গে ঘুরে কিংবা সময় কাটিয়ে পার করেন দিনটি। ব্যস্ততার কারণে দেখা করার সুযোগ না থাকলে সামাজিক যোগাযোগ মাধ্যমেই চলে বন্ধুত্ব যাপন আর স্মৃতিচারণ। 

১৯৩০ সালে সর্বপ্রথম বন্ধুত্ব দিবস পালন করা হয়। হলমার্ক কার্ডের প্রতিষ্ঠাতা জয়েস হল দিবসটির আয়োজন করেন। সেই বছর ২ আগস্ট এই দিনটি পালনের আয়োজন করেন, যেন সবাই একসঙ্গে মিলে বন্ধুত্বের উৎসব পালন করে। সেই থেকে কার্ড আদান-প্রদানের মাধ্যমে বন্ধু দিবস পালনের চল শুরু হয়। তবে এটি বেশিদিন টেকেনি।

friendship১০ বছর বাদে অর্থাৎ ১৯৪০ সালের দিকে মানুষ বুঝতে পারেন, কোনো মহৎ উদ্দেশ্য নয় বরং হলমার্কের কার্ড বিক্রি বাড়ানোর ব্যবসায়িক ফন্দি এটি। এরপর থেকে বন্ধু দিবস উদযাপন একরকম বন্ধই হয়ে যায়।

সময়ের স্রোতে বন্ধুত্ব দিবস উদযাপন নিয়ে ঘটে যায় নানা ঘটনা। বিভিন্ন জায়গা থেকে আসে ভিন্ন ভিন্ন প্রস্তাব। অবশেষে, ২০১১ সালের ২৭ এপ্রিল জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান ৩০ জুলাইকে বন্ধু দিবস ঘোষণা করেন। তবে বাংলাদেশ, ভারতসহ আরও কিছু দেশ প্রতিবছর আগস্টের প্রথম রবিবারে দিবসটি পালন করে থাকে। 


বিজ্ঞাপন


friendshipইতিহাস যাই হোক, বন্ধুর জন্য এমন একটি দিন সবার কাছে বিশেষ। তবে বন্ধুত্বকে বয়সের ফ্রেমে আটকানো যায় না। কেবল সহপাঠী বা সমবয়সী নয় বন্ধু হতে পারেন মা-বাবা, ভাই-বোন কিংবা অন্য যে কেউ। বন্ধুত্ব গড়ে উঠতে পারে সহকর্মী কিংবা বয়সের ছোট-বড় যে কারোর সঙ্গে। 

চলতি পথে কত মানুষের সঙ্গেই পরিচয় হয় আমাদের। কথা হয়, একসঙ্গে সময় কাটানো হয়। কিন্তু সবাই বন্ধু হয় না। এই সম্পর্কটি যেন আত্মার। বন্ধু ঠিক আছি বলার পরও তার চোখের দিকে তাকিয়ে কষ্ট বুঝে ফেলার ক্ষমতা একজন বন্ধুরই আছে। প্রিয় বন্ধুর সঙ্গে বন্ধুত্ব হোক অমর, অবিনশ্বর এমনটাই কামনা সবার। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর