বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

উঁকুন থেকে মুক্তির উপায়

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ০৩:৪৪ পিএম

শেয়ার করুন:

উঁকুন থেকে মুক্তির উপায়

চুলের এক বিরক্তিকর সমস্যা হচ্ছে উঁকুন। এই সমস্যা থেকে মুক্তি পেতে চান সবাই। তবে মাথায় উঁকুন হলে তা আর সহজে দূর করা যায় না। সাধারণত পুরুষের তুলনায় নারীর চুলে এই সমস্যা বেশি দেখা যায়। 

বাজারে উঁকুননাশক শ্যাম্পু পাওয়া যায়। তবে এসব শ্যাম্পুতে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বিভিন্ন উপাদান থাকে। এক্ষেত্রে কিছু ঘরোয়া উপায় কাজে লাগাতে পারেন। কী সেগুলো? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত- 


বিজ্ঞাপন


liceমেয়োনেজ

কেবল খাবারকে মুখরোচক করতে নয়, উঁকুনের হাত থেকে রক্ষা পেতেও মেয়নেজ ব্যবহার করতে পারেন। বিশেষজ্ঞদের মতে, মাথার ত্বকে ভালো করে মেয়োনেজ ম্যাসেজ করে ক্যাপের সাহায্যে সারারাতে ঢেকে রাখলে মাথায় থাকা উঁকুন শ্বাসরুদ্ধ হয়ে মারা যায়। 

সারারাত মেয়োনেজ মেখে রেখে সকালে ভালোমতো চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন। এক্ষেত্রে বিশেষ চিকন চিরুনি বা ‘নিট কম্ব’ ব্যবহার করুন। ফলে মৃত উঁকুন এবং উঁকুনের ডিম দূর হয়ে যাবে। তারপর চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। 

liceটি ট্রি অয়েল


বিজ্ঞাপন


উঁকুন মারার অন্যতম ঘরোয়া উপাদান এটি। টি ট্রি অয়েলে রয়েছে শক্তিশালী জীবাণুনাশক উপাদান যা উঁকুন মারতে সাহায্য করে। আমেরিকার ক্যালিফোর্নিয়ার ত্বক বিশেষজ্ঞ ড্যানিয়েলে ফিশারের মতে, সারারাত মাথার ত্বকে এই তেল লাগিয়ে রাখলে এই সমস্যা থেকে মুক্তি মেলে। এক্ষেত্রে, প্রতি সপ্তাহে দুই থেকে তিন বার এই তেল ব্যবহার করতে হবে। 

পেট্রোলিয়াম জেলি

ফাটা ঠোঁটের যত্নে যে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করেন, সেটিই হতে পারে উঁকুন তাড়ানোর ওষুধ। মেয়োনেজের মতো এটি চুল ও মাথার ত্বকে লাগাতে হবে। তবে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করলে চুল বেশ কয়েকবার ধোয়া লাগে। যাদের চুল ছোট তাদের জন্য এটি উপযুক্ত। 

liceঘরোয়া উপাদানগুলো সম্পর্কে তো জেনে নিলেন। উঁকুন সমস্যা থেকে মুক্তি পেতে চুলের যত্নে বিশেষ কিছু উপায়ও কাজে লাগানো উচিত। 

ভেজা চুল আঁচড়ানো

ভিন নিগুয়েন নামে আমেরিকান ত্বক বিশেষজ্ঞের মতে, চুল ভেজা থাকা অবস্থায় সামান্য কন্ডিশনার চুলে মাখিয়ে আঁচড়ালে উঁকুন থেকে বেশ সহজেই রেহাই পাওয়া যায়। সপ্তাহে কমপক্ষে ৩-৪ দিন এই কাজটি করুন। কয়েক সপ্তাহ অনুসরণ করলেই মিলবে ফল। 

liceউঁকুনের ডিম খুঁজে বের করা

সময়সাপেক্ষ হলে এই পদ্ধতিতে দীর্ঘদিনের জন্য উঁকুন থেকে মুক্তি পাওয়া যায়। উঁকুনের ডিম যা সাধারণত নিট নামে পরিচিত তা যদি সূক্ষ্ম চিরুনি বা আঙুলে  সাহায্যে চুল থেকে বের করা যায় তবে মাথায় আর নতুন উঁকুনের জন্ম হয় না। কমে যায় এদের সংখ্যা। 

রসুন

উঁকুন দূর করতে রসুনের ব্যবহার বেশ প্রাচীন ও কার্যকরী। ৮-১০টি রসুনের কোয়া থেঁতলে পেস্ট বানিয়ে নিন। এর সঙ্গে মেশান কয়েক চা-চামচ লেবুর রস। রসুন-লেবুর এই মিশ্রণ আপনার চুলের ত্বকে লাগিয়ে আধা ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। রসুনের তীব্র ঝাঁঝালো গন্ধ উঁকুন এবং উঁকুনের ডিম ধ্বংস করার জন্য যথেষ্ট। 

মনে রাখবেন, উঁকুন থেকে মুক্তি পেতে মাথার ত্বক পরিষ্কার রাখা জরুরি। তাই পরিষ্কার পরিচ্ছন্নতা মেনে চলুন। অন্যের চিরুনি, বালিশ, হেয়ার ব্যান্ড, তোয়ালে ইত্যাদি ব্যবহার করবেন না। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর