মাত্র ১০ মিনিটে পুরো বাসা গুছিয়ে ফেলার কৌশল

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ০৯:৩০ এএম
মাত্র ১০ মিনিটে পুরো বাসা গুছিয়ে ফেলার কৌশল

বর্তমানে কর্মব্যস্ত সময় কাটান বেশিরভাগ মানুষ। সংসারের খরচ সামলাতে স্বামী-স্ত্রী দুজনকেই করতে হয় চাকরি। তাই ঘরের কাজে খুব একটা সময় দেওয়ার সুযোগ আসে না। ধরুন, আপনার পুরো ঘর অগোছালো। এখানে ওখানে পড়ে আছে জামাকাপড়। রান্নাঘরের বেসিনে জমেছে থালাবাটির পাহাড়। এমন সময়ই হঠাৎ জানতে পারলেন কিছুক্ষণের মধ্যে বাড়িতে অতিথি আসছে। কী করবেন? 

নিজেরা যে পরিবেশেই থাকুন না কেন, অতিথি এলে তার জন্য একটু পরিপাটি পরিবেশ রাখা চাই। চটজলদি কীভাবে ঘর গোছাবেন? জেনে নিন সেই উপায়। 

homeবিছানার চাদর

প্রথমেই বিছানার চাদর টান টান করে বিছিয়ে দিন। নির্দিষ্ট জায়গায় রাখুন বালিশ। চাদর যদি ময়লা হয়ে যায় তবে তা লন্ড্রি ব্যাগে রেখে পরিষ্কার চাদর বিছিয়ে ফেলুন। 

অতিরিক্ত জামাকাপড় 

বিছানা, চেয়ার বা শেলফে অতিরিক্ত জামাকাপড় ছড়িয়ে ছিটিয়ে আছে। চটজলদি সেগুলো লন্ড্রি ব্যাগে রাখুন। কিংবা আলমারিতে খালি জায়গা থাকলে সেখানেও রাখতে পারেন। 

homeগুছিয়ে ফেলুন রান্নাঘর 

রান্নাঘরের পরিবেশ ভালো দেখানো চাই। বাসনপত্র ছড়ানো থাকলে তা কয়েকটি বড় পাতিল বা ঝুড়িতে রাখুন। না ধোয়া থাকলে দ্রুত ধুয়ে ফেলুন। পাশাপাশি খাবারের ফেলে দেওয়া উচ্ছিষ্ট থাকলে তা ডাস্টবিনে ফেলে দিন।

ড্রয়িং রুম

অতিথিরা প্রথমে প্রবেশ করেই ড্রয়িং রুমে বসবেন। তাই সোফার কুশনগুলো ঠিক আছে কিনা দেখে নিন। টেবিল ঘরের মাঝামাঝিতে এনে রাখুন। কোনো কাগজপত্র ছড়িয়ে ছিটিয়ে রাখলে তা একটি ব্যাগে ভরে রাখুন। 

homeজানালা খুলে দিন 

অন্দর অগোছালো থাকলে দমবন্ধ পরিবেশ সৃষ্টি হয়। তাই, বাড়ির সব জানালা খুলে দিন। এতে বিশুদ্ধ বাতাস ঘরে প্রবেশ করবে। 

বাথরুম পরিষ্কার করুন 

যেহেতু অতিথিরা আসবে তাই বাথরুম অবশ্যই পরিষ্কার করে নিন। কমোড ব্রাশ করে ফেলুন। ফ্লোরে পিচ্ছিলভাব থাকলে তাও পরিষ্কার করুন। 

সবশেষে পুরো বাড়িতে হালকা সুগন্ধির রুম ফ্রেশনার স্প্রে করে দিন। সবগুলো কাজ করতে আপনার বড়জোর ১০-১৫ মিনিট সময় লাগবে। ব্যস, কম সময়ে ঘর গোছানো হয়ে গেল। এবার অতিথির জন্য চা-নাশতার ব্যবস্থা করতে লেগে পড়ুন। 

এনএম