শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

চিনাবাদাম আসলে বাদামই নয়! 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩ আগস্ট ২০২২, ০৩:০৮ পিএম

শেয়ার করুন:

চিনাবাদাম আসলে বাদামই নয়! 

চিনাবাদাম বা পিনাট কে না খেয়েছেন? পার্কে ঘুরতে গেলে কিংবা বাসে জ্যামে বসে সময় কাটাতে এটি অনেকেরই সঙ্গী হয়। ঠোঙা ভরা চিনাবাদাম চটজলদি খিদা মেটায়, পেট ভরায়। পুষ্টিবিদদের মতে, এর অনেক গুণ রয়েছে। স্বাস্থ্যের জন্য নানা উপকারি উপাদান আছে এতে। 

ওজন কমানো থেকে শুরু করে হৃদরোগের ঝুঁকি- চিনাবাদামের উপকারের শেষ নেই। তবে এই খাবারটি সম্পর্কে এমন কিছু তথ্য রয়েছে যা হয়তো আপনার অজানা। কী সেগুলো? চলুন জেনে নিই। 


বিজ্ঞাপন


nutচিনাবাদাম আসলে বাদামই নয়

কী অবাক হলেন? কিছুটা অদ্ভুত শোনালেও চিনাবাদাম আসলে বাদাম নয়। বিশেষজ্ঞদের মতে এটি এক ধরনের বিন, শুঁটি বা ডালজাতীয় শস্য। শিম, মটরশুঁটি ইত্যাদির মতোই এটি। 

পুষ্টিগুণে ভরপুর 

চিনাবাদামে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। এছাড়াও আছে মিনারেলস, অ্যান্টিঅক্সিডেন্টস ও ভিটামিনের মতো উপাদান। স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী এটি। চিনাবাদামে থাকা অ্যামিনো অ্যাসিড শরীরের বৃদ্ধির জন্যও উপকারী।


বিজ্ঞাপন


nutউপকারি পিনাট বাটার

স্বাস্থ্যের উপকারের জন্য পুষ্টিবিদরা পিনাট বাটার খাওয়ার পরামর্শ দেন। এতে ৯০ শতাংশ চিনাবাদাম থাকে। বিশেষজ্ঞদের মতে, প্রতিটি পিনাট বাটারের কৌটায় পাঁচশোরও বেশি চিনাবাদাম থাকে।

চিনাবাদামের নামে শহর

আমেরিকায় চিনাবাদামের নামে ৬টি শহর রয়েছে। আপার পিনাট, লোয়ার পিনাট নামে জায়গা রয়েছে পেনিসিলভেনিয়ায়। এছাড়াও ভার্জিনিয়া, ক্যালিফোর্নিয়াতেও এই বাদামের নামে শহর রয়েছে।

চিনাবাদাম সম্পর্কিত এই তথ্যগুলো কী জানা ছিল আপনার? উপকারি হলেও এই বাদাম কিন্তু অতিরিক্ত মাত্রায় খাওয়া উচিত নয়। এতে পেটব্যথা হতে পারে। অনেকের চিনাবাদামে অ্যালার্জিও থাকে। 

এনএম 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর