সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

হীরার গয়না কত দিন পর পর পরিষ্কার করা উচিত

নিশীতা মিতু
প্রকাশিত: ০১ আগস্ট ২০২২, ১১:১৫ এএম

শেয়ার করুন:

হীরার গয়না কত দিন পর পর পরিষ্কার করা উচিত

গয়নাপ্রেমী নারীদের কাছে হীরার আবেদন অন্যরকম। বিশেষ করে হাতের আংটি আর নাকফুলের ক্ষেত্রে মূল্যবান এ পাথরটি বেছে নেন তারা। নিয়মিত হীরার গয়না পরলে এতে ধুলো ময়লার আস্তর জমে। ফলে উজ্জ্বলতা হারায় পাথর। দেখা দেয় কালচেভাব। 

হীরা যেমন মূল্যবান, তেমনি সঠিক উপায়ে এর যত্ন নেওয়া আবশ্যক। অনেকে ভুল পদ্ধতিতে হীরা পরিষ্কার করেন। গয়না ব্যবসায়ীরা এটি পরিষ্কার করেন জুয়েলারি ক্লিনার নামক বিশেষ তরল দিয়ে। ঘরোয়া কিছু উপাদানের সাহায্যেও কাজটি করা যায়। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।  


বিজ্ঞাপন


diamondভিনেগারের সাহায্যে 

সাধারণ পাথর বা মুক্তার ক্ষেত্রে ভিনেগার ক্ষতির কারণ হতে পারে। তবে আপনি যদি হীরার আংটি বা নাকফুল পরিষ্কার করতে চান, তাহলে এটি হবে উৎকৃষ্ট উপায়। প্রথমে একটি বাটিতে গরম পানি নিয়ে তাতে হীরার গয়না দিন। কয়েক মিনিট রেখে পানি ফেলে দিন। বাটিতে ১ কাপ সাদা ভিনেগার দিন। এই ভিনেগারে ৫ মিনিট গয়না রেখে দিন। 

এবার ভিনেগার থেকে আংটি বা নাকফুল তুলে ঠান্ডা পানিতে রাখুন। সেখান থেকে তুলে নরম পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন আর দেখুন ম্যাজিক। 

diamondবেকিং সোডার সাহায্যে 


বিজ্ঞাপন


হীরার গয়নার হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফেরাতে ব্যবহার করতে পারেন বেকিং সোডা। একটি বাটিতে ১/২ টেবিল চামচ বেকিং সোডা আর গরম পানি মিশিয়ে নিন। এই মিশ্রণে হীরার গয়না কয়েক মিনিট রাখুন। এরপর তুলে পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন। 

আরেকটি উপায় হলো ১/৪ কাপ বেকিং সোডার সঙ্গে ২ টেবিল চামচ পানি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। হীরার ওপর এই মিশ্রণ লাগিয়ে নরম ব্রাশের সাহায্যে আলতো করে ঘষুন। ময়লা পরিষ্কার হয়ে চাকচিক্যতা ফিরবে। 

diamondব্যবহার করতে পারেন টুথপেস্টও 

কেবল দাঁত পরিষ্কার করতে নয়, প্রিয় হীরার গয়না পরিষ্কার করতেও ব্যবহার করতে পারেন টুথপেস্ট। গয়নায় পেস্ট লাগিয়ে ব্রাশের সাহায্যে হালকা করে ঘষে নিন। এরপর ঠান্ডা পানিতে কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। তবে সোনার গয়নায় হীরা থাকলে এই পদ্ধতিটি এড়িয়ে যাওয়াই ভালো। 

কত দিন পর পর হীরার গয়না পরিষ্কার করা উচিত? 

কীভাবে পরিষ্কার করবেন সেই পদ্ধতি না হয় জানা গেল। কিন্তু তা কদিন অন্তর অন্তর? বছরের পর বছর নতুনের মতো হীরা চাইলে তা তিনভাবে পরিষ্কার করুন। প্রতি দুই সপ্তাহে একবার, মাসে একবার এবং বছরে দুই বার। 

দুই সপ্তাহ পর পর: ওপরের যেকোনো পদ্ধতি মেনে প্রতি দুই সপ্তাহ অন্তর অন্তর হীরার আংটি বা নাকফুল পরিষ্কার করে ফেলুন। দ্রুত পরিষ্কারের ক্ষেত্রে ডিশওয়াশিং সোপ বেছে নিতে পারেন। নিয়মিত গয়না ব্যবহার না করলে তা প্রয়োজন নেই। 

diamondমাসে একবার: কোনো কারণে যদি দুই সপ্তাহ পর পর পরিষ্কার করতে না পারেন তবে মাসে একবার ক্লিনজিং সলিউশনের মাধ্যমে হীরার গয়না পরিষ্কার করুন। তবে বেশি সময় এই সলিউশনে গয়না রাখবেন না। এতে পাথরের ক্ষতি হতে পারে। 

বছরে দুইবার: বছরে অন্তত দুইবার গয়নার কারিগরের কাছে হীরার গয়না পরিষ্কার করিয়ে নিন। তারা বিশেষ পদ্ধতি ও উপাদান ব্যবহার করেন। এতে গয়না আবার নতুনের মতো হয়ে যায়। 

কখনো ব্লিচজাতীয় কোনো উপাদান দিয়ে হীরার গয়না পরিষ্কার করবেন না। এতে পাথর পরিষ্কার তো হবেই না, উল্টো ঘোলাটে আবরণ সৃষ্টি হবে। সঠিক নিয়ম মানুন, তবেই বহুবছর ঝলমলে থাকবে আপনার প্রিয় হীরার গয়না। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর