বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

রূপচর্চায় হলুদের ব্যবহারে এসব ভুল করলেই বিপদ

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ২২ জুলাই ২০২২, ০৯:২৯ এএম

শেয়ার করুন:

রূপচর্চায় হলুদের ব্যবহারে এসব ভুল করলেই বিপদ

নারী তার সৌন্দর্য রক্ষায় বিভিন্ন উপাদান ব্যবহার করে আসছেন বহু যুগ আগে থেকে। রূপচর্চায় হলুদ, চন্দন, মেথি, বেসন ইত্যাদি উপাদানের ব্যবহার সবচেয়ে বেশি। সাধারণ মানুষ থেকে তারকা- অনেকেই হলুদের তৈরি রূপটান ব্যবহার করেন।  

দারুণ উপকারি হলেও ত্বকের ক্ষেত্রে হলুদের ব্যবহার করতে হয় বুঝেশুনে। এটি লাগানোর নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে। সেগুলো না মানলে হীতে বিপরীত হতে পারে। বাড়তে পারে ত্বকের সমস্যা। এমনকি চেহারার উজ্জ্বলতা হারিয়ে দেখা দিতে পারে কালচেভাব। 


বিজ্ঞাপন


হলুদ ব্যবহারে সাধারণ কয়েকটি ভুল সম্পর্কে জানুন- 

turmericভুল উপাদানের সঙ্গে মেশানো

হলুদের সঙ্গে সবচেয়ে বেশি যে দুটি উপাদান মেশানো হয় তা হলো দই আর চন্দন। এই প্যাকগুলো উপকারি। তবে অনেকেই ভুলভাল উপাদান হলুদের সঙ্গে মিশিয়ে ত্বকে ব্যবহার করেন। এমনটা করবেন না। হলুদ এমনি ত্বকের জন্য উপকারি। তবে এর সঙ্গে একাধিক উপকরণ মেশাবেন না। কোন উপাদান কী প্রতিক্রিয়া করবে তা বোঝা মুশকিল।  

turmericঅনেকক্ষণ ত্বকে রাখা


বিজ্ঞাপন


হলুদ বেশিক্ষণ ত্বকে রাখা যায় না। রাখলে ত্বকে হলদেটে দাগ পড়ে। হলুদের কোনো প্যাক ব্যবহার করলে ২০ মিনিটের মধ্যে তা তুলে ফেলুন। কেবল হলুদ নয়, যেকোনো ফেস প্যাকই ১৫-২০ মিনিটের বেশি ত্বকে রাখা উচিত নয়। 

turmericমুখ ভাল করে না ধোয়া

ফেস প্যাক লাগানোর পূর্বে অনেকেই মুখ ধুয়ে নেন না। এমনটা করবেন না। ত্বক ভালো করে পরিষ্কার করে ধুয়ে ফেলুন। এরপর প্যাক ব্যবহার করুন। নয়তো হলুদ ত্বকে বেশি সময় থাকলে র‍্যাশ বা ব্রণ সমস্যা হতে পারে। 

turmericঠিকমতো না লাগানো

হলুদের ফেস প্যাক সমান ভাবে না লাগালে মুখে ছোপ ছোপ দাগ হয়ে যায়। এমনকি সঠিক উপকার না মেলারও আশঙ্কা থাকে। বাজারে প্যাকে লাগানোর ব্রাশ পাওয়া যায়। সেগুলো ব্যবহার করুন। কিংবা হাত দিয়ে লাগালে সঠিকভাবে ম্যাসেজ করে নিন। 

soapপ্যাক তুলতে সাবানের ব্যবহার 

অনেকেই এই ভুলটি করে থাকেন। হলুদের প্যাক মুখে লাগানোর পর অন্তত ১২ ঘণ্টা সাবান দিয়ে মুখ ধোয়া উচিত নয়। সাবানে থাকা ক্ষার ত্বকের ক্ষতি করতে পারে। কেবল পানির সাহায্যে ভালো করে ধুয়ে নিন। 

হলুদের প্যাক ব্যবহার করে রোদ বা তাপের সংস্পর্শ যাবেন না। এতে ত্বক উল্টো কালচে হয়ে যাবে। সবচেয়ে ভালো হয় যদি রান্নাঘরের কাজ শেষ করে, রাতে হলুদের ফেস প্যাক ব্যবহার করেন। 

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর